পদ্মায় প্রবল স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া পারাপার ব্যাহত

বর্ষণ ও পাহাড়ি ঢলে পদ্মার প্রবল স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ পথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে দুই পাড়ে পারাপারের যানবাহনের দীর্ঘ লাইন হয়ে গেছে।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 11:31 AM
Updated : 26 August 2015, 11:31 AM

বুধবার বেলা দেড়টা পর্যন্ত পাটুরিয়ায় শতাধিক যাত্রীবাহী কোচ ও তিন শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় ছিল।

যাত্রীবাহী কোচগুলো পাটুরিয়া-উথলী সড়কে দুই কিলোমিটার পর্যন্ত এবং ট্রাক টার্মিনাল ছাড়াও পণ্যবাহী ট্রাকগুলো ওই সড়কে দীর্ঘ সারিতে আটকে রয়েছে।

এতে যাত্রী দুর্ভোগ ছাড়াও বিপাকে রয়েছেন যানবাহন চালক ও সহকারীরা।

পরিস্থিতি সামাল দিতে যানবাহন মালিকদের বঙ্গবন্ধু সেতু ব্যবহারের পরামর্শ দিয়েছে ফেরি কর্তৃপক্ষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সালাউদ্দিন জানান, গত কয়েকদিনে পানি বাড়ার কারণে পদ্মা নদীতে প্রবল স্রোত দেখা দিয়েছে।

“স্বাভাবিক অবস্থায় পাটুরিয়া-দৌলতদিয়া পারাপারে  ৩০ থেকে ৩৫ মিনিট লাগলেও এখন স্রোতের প্রতিকূলে ফেরি চলাচলে এক থেকে দেড় ঘণ্টা লেগে যাচ্ছে।”

এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। এছাড়া মুন্সীগঞ্জ ও মাদারীপুরের শিমুলিয়া-কাওড়াকান্দি রুটে ফেরি বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়ে গেছে, যার ফলে পাটুরিয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয় বলে তিনি জানান।

মো. সালাউদ্দিন আরও জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৮টি ফেরির মধ্যে পাঁচটি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ থাকায় ১৩টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, ফেরি ঘাটের চাপ কমাতে যানবাহন মালিকদের বিকল্প পথ হিসেবে বঙ্গবন্ধু সেতু দিয়ে যানবাহন চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।