৫৩৪ প্রস্তাব ডিসিদের

তিন দিনের জেলা প্রশাসক সম্মেলনে প্রস্তাব এসেছে ৫৩৪টি। ডিসিদের কাছ থেকে আসা এসব প্রস্তাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি শিক্ষা সংক্রান্ত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 04:51 PM
Updated : 30 July 2015, 07:23 PM

বৃহস্পতিবার সচিবালয়ের জেলা প্রশাসক সম্মেলনের সমাপ্তি অধিবেশন শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, “সম্মেলনের আগে জেলা প্রশাসকদের কাছ থেকে ২৫৩টি প্রস্তাব পেয়েছিলাম, এই তিনদিনের আলোচনায় আরও ২৮১টি প্রস্তাব এসেছে। সর্বমোট ৫৩৪টি প্রস্তাব দেওয়া হয়েছে।”

তবে এর সংখ্যা কিছুটা কমবে জানিয়ে মন্ত্রীপরিষদ সচিব বলেন, “কিছু কিছু প্রস্তাব সমন্বিত করা হবে। কোনো প্রস্তাব একেবারেই অবাস্তবায়নযোগ্য হলে বাদ দেওয়া হবে।

“সবচেয়ে বেশি প্রস্তাব এসেছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সেশন থেকে। লিখিত প্রস্তাব সবচেয়ে বেশি এসেছে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত এবং দ্বিতীয় জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত।”

সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করা হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “কিছু কিছু সিদ্ধান্ত রয়েছে পলিসি ইস্যু, সেগুলো বাস্তবায়ন করবে মন্ত্রণালয়। কিছু কিছু বাস্তবায়ন হবে বিভিন্ন সংস্থা এবং স্থানীয় পর্যায়ে।”

সামগ্রিকভাবে এ বাস্তবায়ন প্রক্রিয়া মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পরিবীক্ষণ করা হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাকদের সঙ্গে মুক্ত আলোচনায় ৩১টি প্রস্তাব এসেছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী কয়েকটি বিষয়ের উপর জোর দিয়েছেন। একটি হল শুধু সরকারি কর্মকর্তা হিসাবে নয়, নাগরিক হিসেবে দায়িত্ববোধ নিয়ে কাজ করতে।”

“প্রধানমন্ত্রী বলেছেন একেকটি জেলার বৈশিষ্ট্য রয়েছে সেটি বিবেচনা করে দায়িত্ব পালন করতে। এলাকাভিত্তিক পণ্যগুলোকে প্রমোট করতে বলেছেন। সবার জন্য ঘর, সবার জন্য শিক্ষা, নৌ পথের নাব্যতা ফিরিয়ে আনা, জলাধার সংরক্ষণ ইত্যাদি বিষয়ে প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করেছেন।”

সার্বিক বিচারের বৈঠক নিয়ে সচিব বলেন, “আমি বলব আমি হ্যাপি।”

বৈঠকগুলোকে ইন্টারঅ্যাকটিভ করার আশা ছিল তার জানিয়ে মোশাররাফ বলেন, “জেলা প্রশাসকরা বলেছেন এবং মন্ত্রী-সচিবরা শুনেছেন। মন্ত্রী-সচিবরাও বলেছেন। এজন্য কিছু সময় বেশি লেগেছে।”

নতুন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম তার ডিসিদের উদ্দেশে বক্তব্যে কী বলেছেন- সাংবাদিকদের এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “উনি খুব চমৎকার বলেছেন, আমরা অনেকদিন ধরে যে ইস্যুগুলো প্রমোট করার চেষ্টা করেছি, তিনি একধাপ এগিয়ে বলেছেন।”

“জনপ্রশাসন মন্ত্রী কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়েছেন একটি হল ডি-সেন্ট্রালাইজেশন, ক্ষমতা বিকেন্দ্রীকরণ একটি পলিসি ইস্যু, কতটুকু ক্ষমতা বিকেন্দ্রীকরণ করা হবে এটি রাজনৈতিক সিদ্ধান্ত। এটি একটি খুব ইতিবাচক দিক।”

“আরেকটি বিষয় তিনি বলেছেন বিশেষায়িত জ্ঞানের কথা।”

সরকারের বিভিন্ন কর্মসূচি ও অগ্রাধিকার সম্পর্কে ধারণা নেওয়ার পাশাপাশি নীতি নির্ধারকদের কাছ থেকে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা পেতে গত মঙ্গলবার ঢাকায় সম্মেলনে যোগ দেন জেলা প্রশাসকরা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকালে তার কার্যালয়ের শাপলা হলে তিনদিনের এ সম্মেলন উদ্বোধন করেন।