ফরিদপুর শহর রক্ষা বাঁধে আবারও ধস

ফরিদপুর শহর রক্ষা বাঁধে তৃতীয়বারের মতো ধস দেখা দিয়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 11:12 AM
Updated : 29 July 2015, 11:12 AM

বুধবার ভোরে শহরতলীর ধলার মোড় এলাকায় বাঁধের ৬০ মিটার এলাকার সিসি ব্লক নদীগর্ভে চলে গেছে। এছাড়া ১০ কিলোমিটার দীর্ঘ এ বাঁধের বেশ কয়েকটি স্থানে দেখা দিয়েছে ফাটল। 

এতে আতঙ্কিত হয়ে পড়ছে নদী পাড়ের মানুষ।

চলতি বছর বর্ষার শুরুতেই পদ্মার পানি বাড়ায় স্রোতের তোড়ে সিঅ্যান্ডবি ঘাট সংলগ্ন এ বাঁধের ২০ মিটারের বেশি ধসে যায়। এরপর গত ১১ জুলাই ভোর রাতে ধলার মোড় এলাকায় বাঁধের ৫০ মিটার সিসি ব্লক নদীতে চলে যায়।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শহীদুল ইসলাম তালুকদার বলেন, শহর রক্ষা বাঁধে আবারও ধসের খবর পেয়ে বাঁধ রক্ষায় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে যে অংশে ৫০ মিটার সিসি ব্লক ধসে গিয়েছিল সেখানে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে জিও ব্যাগ ও সিসি ব্লক ফেলে রক্ষা করা হয়েছে বলে জানান তিনি।

বারবার বাঁধে ধস দেখা দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, নদীর তলদেশে পানির ঘূর্ণিপাকের মাত্রা বেশি হওয়ায় এবং সম্প্রতি অতি বৃষ্টিতে নদীর পাড়ের পানি পদ্মায় নামায় বাঁধে ধস দেখা দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ডিগ্রীর চর ইউনিয়নের চেয়ারম্যান সাদিকুজ্জামান মিলন পাল বলেন, ৫/৬ বছর ফরিদপুরের মানুষ নদী ভাঙনের হাত থেকে রক্ষা পেয়ে আসছিল। কিন্তু গত দুই-আড়াই মাস যেভাবে বালু তোলা হয়েছে এবং বালু বোঝাই ভারি ট্রাক বাঁধের উপর দিয়ে চলাচল করেছে তাতে বাঁধের অনেক অংশ হুমকির মধ্যে রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের উদাসীনতায় বাঁধ ধসের ঘটনা ঘটছে বলে অভিযোগ করেন তিনি।

ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর বলেন, শহর রক্ষা বাঁধ ধসের খবর পাওয়ার পরই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে।বালুর বস্তা ও সিসি ব্লক ফেলে আপাতত বাঁধর রক্ষার কাজ করা হবে।