ট্রাম্পের বিরুদ্ধে জালিয়াতির মামলা

ট্রাম্পের পারিবারিক কোম্পানি ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে নিউ ইয়র্কে একটি তদন্তের পর এই মামলা হল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 06:19 PM
Updated : 21 Sept 2022, 06:19 PM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও তার তিন সন্তানের বিরুদ্ধে জালিয়াতির মামলা হয়েছে।

ট্রাম্পের পারিবারিক কোম্পানি ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে নিউ ইয়র্কে একটি তদন্তের পর এই মামলা হল বলে জানিয়েছে বিবিসি।

অভিযোগ আছে, ট্রাম্প অর্গানাইজেশন ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে ‌‘বহু’ জালিয়াতির কাজ করেছে। 

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস বুধবার ম্যানহাটন সুপ্রিম কোর্টে ট্রাম্প ও তার তিন সন্তানসহ ট্রাম্প অর্গানাইজেশন ও অন্যান্যদের বিরুদ্ধে মামলা করেন।

তিনি নিউ ইয়র্কের কোনও নতুন ব্যবসায় কর্মকর্তা কিংবা পরিচালক হিসাবে ট্রাম্প ও তার সন্তানদের কাজ না করার ওপর নিষেধাজ্ঞা চেয়েছেন আদালতের কাছে।

ট্রাম্প অর্গানাইজেশন অন্যায় কোনওকিছু করার কথা অস্বীকার করেছে। কিন্তু তদন্তে জালিয়াতির গুরুত্বপূর্ণ প্রমাণ মিলেছে।

দেখা গেছে, ট্রাম্পের কোম্পানি ঋণ পাওয়ার জন্য কোনো সম্পত্তির অতিরিক্ত মূল্য দেখিয়েছে। আবার আয়করে ছাড় পাওয়ার জন্য সেই সম্পত্তিরই দাম কম দেখিয়েছে। এভাবে বহু সম্পত্তির দাম নিয়েই প্রতারণা করা হয়েছে।

ট্রাম্প অর্গানাইজেশন সম্পত্তির দাম নিয়ে জালিয়াতি করে ঋণ এবং ট্যাক্সের ক্ষেত্রে সুবিধা লাভের চেষ্টা করেছে কিনা মূলত সেটি খতিয়ে দেখতেই তদন্ত হয়।

এই তদন্তে ট্রাম্পের সাক্ষ্যদান এড়িয়ে যাওয়া এবং সমন উপেক্ষা করার অভিযোগও তুলেছিলেন এটর্নি জেনারেল জেমস। এখন তিনি আদালতে জালিয়াতির কারণে হওয়া ২৫ কোটি ডলারের ক্ষতিপূরণও চেয়েছেন।

২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্প ক্ষমতা ছাড়ার পর এটি তার জন্য বড় ধরনের আইনি ধাক্কা, বিশেষ করে যখন সামনেই আছে নির্বাচন। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও দাঁড়ানোর কথা ভাবছেন ট্রাম্প।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক