ইউক্রেইনজুড়ে রাশিয়ার নতুন হামলা

রাজধানী কিইভ এবং উত্তর, দক্ষিণ, পশ্চিম ও কেন্দ্রস্থলের বিভিন্ন নগরীতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চলছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2022, 12:50 PM
Updated : 16 Dec 2022, 12:50 PM

ইউক্রেইনজুড়ে বিভিন্ন স্থানে ৬০ টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। কর্মকর্তারা একথা জানিয়েছেন।

রাজধানী কিইভ এবং উত্তর, দক্ষিণ, পশ্চিম ও কেন্দ্রস্থলের বিভিন্ন নগরীতে এসব হামলা চলছে। ক্রাইভি রিহ নগরীর আবাসিক একটি ভবনে হামলায় দুইজন নিহত এবং খেরসনে একজন নিহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ইউক্রেইনের বেসামরিক অবকাঠামোকে নিশানা করে এ সপ্তাহে রাশিয়ার হামলা বেড়েছে। উত্তরের খারকিভ এবং অনান্য অঞ্চলে বিদ্যুৎ ব্যবস্থা পুরোপুরি ব্যাহত হয়েছে।

ইউক্রেইনজুড়ে ঘন ঘন সতর্কীকরণ সাইরেন বাজছে। দেশটির বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইগনাত বলেছেন, মোট ৬০ টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর আগের খবরে বলা হয়, ড্রোন হামলাও হয়েছে।

কেন্দ্রস্থলের ক্রাইভি রিহ নগরীর আবাসিক ভবনে একটি রকেট আঘাত হেনেছে। এতে অন্তত ২ জন নিহত হওয়াসহ ৮ জন আহত হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দক্ষিণাঞ্চলের খেরসন নগরীতে কৌসুঁলিরা তৃতীয় আরেকজনের মৃত্যুর কথা জানান। শুক্রবার ভোরের আগেই সেখানে ফ্ল্যাটের একটি ব্লকে আগুন ধরে যায়। বৃহস্পতিবার খেরসন নগরীর কেন্দ্রস্থলে রুশ গোলা হামলায় নিহত হয় দুইজন।

শীত পড়তে থাকার এই সময়ে রাশিয়া অপরিহার্য সব স্থাপনায় হামলা চালিয়ে শীতকে অস্ত্র হিসাবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে ইউক্রেইন।

অক্টোবরের মাঝামাঝি সময় থেকে রাশিয়া ১ হাজারেরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ইরানের তৈরি ড্রোন হামলা চালিয়েছে। যদিও ইউক্রেইনের আকাশ প্রতিরক্ষা বিভাগ ড্রোনগুলোর বেশিরভাগই ভূপাতিত করেছে।

তবে বিদ্যুৎ স্থাপনাগুলোতে রুশ বাহিনী যে হামলা চালাচ্ছে সে ব্যাপারে সতর্ক করে দিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার ভলকার তুর্ক বৃহস্পতিবার সতর্ক করে দিয়ে বলেছেন, “এসব স্থাপনায় আরও হামলা হলে মানবিক পরিস্থিতির আরও মারাত্মক অবনতি এবং আরও বেশিমানুষ ‍উদ্বাস্তু হতে পারে।”