জরুরি ঋণ সহায়তা: ‘আইএমএফের সঙ্গে শ্রীলঙ্কার প্রাথমিক চুক্তি’

এই ঋণ চুক্তি নিয়ে বৃহস্পতিবার আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চার কর্মকর্তা।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2022, 01:06 PM
Updated : 31 August 2022, 01:06 PM

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা জরুরি ঋণের বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে প্রাথমিক (স্টাফ লেভেল) একটি চুক্তিতে উপনীত হয়েছে। যদিও আনুষ্ঠানিক ঘোষণা এখনও আসেনি।

বিষয়টি সম্পর্কে সরাসরি ওয়াকিবহাল চার কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন। বৃহস্পতিবার এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলেও জানান তারা।

রয়টার্স থেকে ঋণ চুক্তির বিষয়ে জানতে শ্রীলঙ্কা সরকার এবং আইএমএফ-এর মুখপাত্রদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তারা এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

স্বাধীনতার পর সবচেয়ে ভয়াবহ অর্থিক সংকটে পড়েছে ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ না থাকায় তারা জ্বালানি তেল, খাবার ও ওষুধের মত জরুরি পণ্যও আমদানি করতে পারছে না।

নিত্যপণ্যের দাম আকাশচুম্বি। সেখানে থমকে গেছে স্বাভাবিক জনজীবন। সংকটময় এ পরিস্থিতিতে দেশটি আইএমএফ এর কাছ থেকে জরুরি ভিত্তিতে ৩০০ কোটি মার্কিন ডলারের বেশি জরুরি ঋণ সহায়তা চেয়েছে।

স্টাফ পর্যায়ের চুক্তিগুলোতে সাধারণত আইএমএফ এর ব্যবস্থাপনা এবং নির্বাহী পরিষদের অনুমোদন প্রয়োজন হয়। তারপরই কেবল ঋণ গ্রহীতা দেশ ওই তহবিল হাতে পায়।

শ্রীলঙ্কাকে জরুরি ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে আলোচনা করতে আইএমএফ-এর একটি প্রতিনিধি দল বর্তমানে কলম্বোতে রয়েছে। তারা শ্রীলঙ্কার অর্থমন্ত্রীসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন।

আর্থিক সংকটের কারণে শ্রীলঙ্কার রাজনীতিতে যে বিশৃঙ্খলা দেখা দিয়েছে তা সমাধানের উপায় খুঁজে বের করতে মঙ্গলবার অনেক রাত পর্যন্ত আলোচনা চলেছে বলে জানান এক কর্মকর্তা।