ঋষি সুনাকের পাশে থাকার প্রত্যয় ক্যামেরনের

ক্যামেরন বলেন, “ঋষি সুনাক একজন ভালো প্রধানমন্ত্রী, যিনি কঠিন সময়ে জটিল কাজ করছেন। আমি তাকে সহযোগিতা করতে চাই।”

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2023, 06:51 AM
Updated : 14 Nov 2023, 06:51 AM

নাটকীয়ভাবে সাত বছর পর যুক্তরাজ্য সরকারের মন্ত্রিসভায় ফিরে ‘কঠিন সময়ে’ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের পাশে থাকার কথা জানিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

বিবিসি জানিয়েছে, সোমবার ঋষি সুনাকের কাছ থেকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন ক্যামেরন। ডাউনিং স্ট্রিটের ঘোষণায় বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরন ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডসে বসবেন। ফলে এখন তার নামের পাশে বসবে ‘লর্ড’।

তাত্ত্বিকভাবে, হাউজ অব কমন্স বা হাউজ অব লর্ডসের সদস্য না হয়েও কেউ মন্ত্রী হতে পারেন। তবে যুক্তরাজ্যে এমপি না হয়েও কেউ মন্ত্রী হলে হাউজ অব লর্ডসে বসার চর্চা রয়েছে।

সাবেক প্রধানমন্ত্রীর এভাবে ফিরে আসার ঘটনা যে ‘সচরাচর দেখা যায় না’, সে কথা ক্যামেরন নিজেও বলেছেন। ১৯৭০ সালের পর এবারই প্রথম কোনো প্রাক্তন প্রধানমন্ত্রী ফের মন্ত্রিসভায় ফিরলেন।

দায়িত্ব গ্রহণের পর বর্তমান প্রধানমন্ত্রীকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়ে ক্যামেরন বলেন, দেশ যখন মধ্যপ্রাচ্য এবং ইউক্রেনে ‘কঠিন চ্যালেঞ্জের’ মুখোমুখি, সেইসময়ে তার অভিজ্ঞতা ঋষি সুনাক সরকারের জন্য সহায়ক হবে।

“আমি এই দলে (সরকারে) যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, কারণ আমি বিশ্বাস করি ঋষি সুনাক একজন ভালো প্রধানমন্ত্রী, যিনি কঠিন সময়ে একটি জটিল কাজ করছেন। আমি তাকে সহযোগিতা করতে চাই।”

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণলায় জানিয়েছে, সোমবার সন্ধ্যায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গেও কথা বলেছেন ক্যামেরন। তারা মধ্যপ্রাচ্যের সংঘাতের বিষয়ে কথা বলেছেন। ইসরায়েলের আত্মরক্ষা ও গাজায় ত্রাণ সহায়তা পাঠাতে মানবিক যুদ্ধবিরতির কথা বলেছেন। সেইসঙ্গে তারা অব্যাহতভাবে ইউক্রেইনকে সমর্থন এবং যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক গভীর ও শক্তিশালী করার কথা বলেছেন।

নিজের মন্ত্রিসভার শীর্ষপদে একের পর এক রদবদল এনে সোমবার বেশ কিছু চমক দেন প্রধানমন্ত্রী সুনাক। তিনি প্রথমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে বরখাস্ত করেন সুয়েলা ব্রাভারম্যানকে। তারপর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করেন জেমস ক্লেভারলিকে, যিনি এতদিন পররাষ্ট্র মন্ত্রণালয় সামলানোর দায়িত্বে ছিলেন। তারপরই প্রশ্ন উঠে তবে কে হচ্ছেন নতুন পররাষ্ট্রমন্ত্রী। খানিকক্ষণ পর জানা যায়, ক্যামেরনের নাম।

নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগের পর সুনাক বলেন, “একজন নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ করতে পেরে আমি আনন্দিত। গত বছর যা কিছু আমরা অর্জন করেছি, তার উপর ভিত্তি করে তিনি সব গড়ে তুলবেন।”

৫৭ বছর বয়সী ক্যামেরন ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালে ঐতিহাসিক এক গণভোটে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের পক্ষে রায় এলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ক্যামেরন। তিনি ইইউতে থেকে যাওয়ার পক্ষে প্রচার চালিয়েছিলেন।

পদত্যাগের পর গত সাত বছর নিজের স্মৃতিকথা লিখে এবং ব্যবসা নিয়ে ব্যস্ত ছিলেন ক্যামেরন। সোমবার নতুন দায়িত্ব গ্রহণের পর হাসিমুখেই ১০ ডাউনিংস্ট্রিট ছাড়েন ক্যামেরন।

আরও পড়ুন-

Also Read: পররাষ্ট্রমন্ত্রী হয়ে যুক্তরাজ্য সরকারে ফিরলেন ডেভিড ক্যামেরন