গাজায় স্কুলে ইসরায়েলের বিমান হামলা

জাতিসংঘ পরিচালিত স্কুলটি অস্থায়ী শরণার্থী ক্যাম্প হিসেবে ব্যবহার হচ্ছিল।

রয়টার্স
Published : 4 Nov 2023, 01:44 PM
Updated : 4 Nov 2023, 01:44 PM

গাজার উত্তরে গাজা সিটির একটি স্কুলে ইসরায়েলের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন।

হামলার শিকার জাবালিয়ার আল-ফাখৌরা স্কুলটি বর্তমানে অস্থায়ী শরণার্থী শিবির হিসেবে ব্যবহার হচ্ছিল। হামলায় অন্তত ১৫ জন নিহত হওয়ার পাশপাশি বহু মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ এর কর্মকর্তা জুলিয়েট তোমা বার্তা সংস্থা রয়টার্সকে জাতিসংঘ পরিচালিত একটি স্কুলে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। বলেন, হতাহতদের মধ্যে শিশুরাও রয়েছে। সেখানে ঠিক কতজন প্রাণ হারিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলেও জানান এই কর্মকর্তা। ফোনে তিনি বলেন, “স্কুল প্রাঙ্গনে যেখানে গৃহহীন পরিবারগুলো তাঁবু টানিয়ে ছিল সেখানে অন্তত একটি বোমা আঘাত হেনেছে। আরেকটি বোমা আঘাত হানে স্কুলের ভেতর, যেখানে নারীরা রুটি তৈরি করছিলেন।“

হামলার পর সেখানে রয়টার্সের তোলা ছবিতে দেখা যায়, আসবাবপত্র ভেঙে পড়ে আছে, অন্যান্য জিনিসপত্র ছড়ানো ছেটানো, মাটিতে রক্ত এবং লোকজন কাঁদছে।

রয়টার্সের ভিডিওতে দেখা যায় এক ব্যক্তি বলছেন, “লোকজন সকালের নাস্তার প্রস্তুতি নিচ্ছিল। হঠাত্‌ করেই বোমা বর্ষণ শুরু হয়।

“আমার দুই মেয়ের মধ্যে একজন শহীদ হয়েছে। তার মাথায় আঘাত লেগেছিল। দ্বিতীয় মেয়েটিও আহত হয়েছে। তার পা ক্ষতবিক্ষত হয়ে গেছে..।“

ইসরায়েল এ হামলার বিষয়ে তাত্‌ক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।