নির্বাচিত না হলে যুক্তরাষ্ট্রে গণতন্ত্রের অবসান ঘটবে: ট্রাম্প

ওহাইও রাজ্যে এক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট এমন কথা বলেন।

রয়টার্স
Published : 17 March 2024, 01:09 PM
Updated : 17 March 2024, 01:09 PM

যুক্তরাষেট্রর সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, নভেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি না জিতলে দেশে গণতন্ত্রের অবসান ঘটবে।

শনিবার ওহাইও রাজ্যে এক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে ট্রাম্প এমন কথা বলেন।বক্তব্যে ২০২০ সালের নির্বাচন নিয়ে ট্রাম্প তার ভিত্তিহীন দাবিরও পুনরাবৃত্তি করেন।

তিনি দাবি করেন, ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ২০২০ সালের নির্বাচনে তার পরাজয় ছিল নির্বাচনী জালিয়াতির ফল।

আগামী নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজের মনোনয়ন অনেকটাই নিশ্চিত করে ফেলেছেন ট্রাম্প। তিনি বলেন, “আমরা এই নির্বাচনে জিততে না পারলে, দেশে আপনারা আরেকটি নির্বাচন করতে পারবেন বলে আমি মনে করি না।”

জর্জিয়ায় ২০২০ সালের নির্বাচনী ফলাফল পালটে দেওয়ার অভিযোগে ফৌজদারি মামলা রয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। তারপরও রিপাবলিকান পার্টির প্রার্থী মনোনয়নের দৌড়ে যথেষ্ট ডেলিগেট জিতেছেন ট্রাম্প।

২০২০ সালের মতো এবারও নির্বাচনে ট্রাম্প-বাইডেন লড়াইয়ের পট প্রস্তুত হচ্ছে। এবারের লড়াই হবে আরও হাড্ডাহাড্ডি। জনমত জরিপগুলোতে সেরকম আভাসই পাওয়া যাচ্ছে। গত সপ্তাহে রয়টার্স/ইপসোস পরিচালিত জরিপে দেখা গেছে, দুইজনই সমান অবস্থানে রয়েছেন।

ডেটনে ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে ক্যাপিটল হিলে দাঙ্গার জন্য যারা বর্তমানে কারাগারে রয়েছেন, তাদেরকে দেশপ্রেমিক ও জিম্মি বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

আমদানি করা গাড়ির উপর শুল্ক বসানো এবং যুক্তরাষ্ট্রের অটো শিল্পের জন্য বিদেশি প্রতিযোগিতার বিষয়ে বক্তৃতার একটি অংশে ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত না হলে দেশে রক্তগঙ্গা বইবে।  

তবে একথার মধ্য দিয়ে তিনি কি বুঝাতে চেয়েছেন তা স্পষ্ট নয়। ট্রাম্পের এ কথার জবাবে কি বলবেন জিজ্ঞেস করা হলে, বাইডেনের প্রচারশিবিরের মুখপাত্র জেমস সিঙ্গার রিপাবলিকান এ নেতার চরমপন্থা, প্রতিশোধ স্পৃহা ও রাজনৈতিক সহিংসতার হুমকির নিন্দা করেন।