পুতিন-ল্যাভরভের সম্পদ জব্দ করবে ইইউ

ইউক্রেইনে আগ্রাসনকে কেন্দ্র করে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্বের দেশগুলো। এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের ওপরও নিষেধাজ্ঞা দিতে চলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2022, 02:52 PM
Updated : 25 Feb 2022, 02:56 PM

এই নিষেধাজ্ঞার আওতায় ইউরোপে পুতিন এবং ল্যাভরভের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত নিয়েছে ইইউ। এক ইইউ কর্মকর্তা একথা জানিয়েছেন। যদিও ইউরোপে পুতিন এবং ল্যাভরভের উল্লেখযোগ্য কোনও সম্পদ আছে কি না তা এখনও স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

তবে সম্পদ জব্দের সিদ্ধান্ত হলেও ইইউ দেশগুলোতে পুতিন এবং ল্যাভরভের ভ্রমণ আপাতত নিষিদ্ধ করা হয়নি। রুশ সেনারা কিয়েভে অগ্রসর হতে থাকায় মস্কোর ওপর শাস্তিমূলক নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউক্রেইনের চাপের মুখে ইইউ এই পদক্ষেপ নিল।

রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরু করার পরপরই ইইউ এর আগে মস্কোর ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তখন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং ল্যাভরভের মতো তার ঘনিষ্ঠ উপদেষ্টাদেরকে নিষেধাজ্ঞার নিশানা করা হয়নি।

তবে শুক্রবার ইইউ অবস্থান বদলেছে। বৃহস্পতিবার রাত থেকে শুরু করে শুক্রবার পযন্ত অনুষ্ঠিত জরুরি বৈঠকে ইইউ নেতারা পুতিন এবং ল্যাভরভের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে আলোচনা করে শেষ পর্যন্ত তাদের সম্পদ জব্দের সিদ্ধান্ত নেন।