ফিলিপিন্সে ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৬

ফিলিপিন্সের পামপাঙ্গা প্রদেশে যুক্তরাষ্ট্রের সাবেক এক সামরিক ঘাঁটিতে প্রশিক্ষণ চলার সময় একটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে ছয় জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2021, 08:57 AM
Updated : 24 June 2021, 08:57 AM

বুধবার স্থানীয় সময় সন্ধ্যার এ ঘটনার পরদিন বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী দেলফিন লোরেজানা ব্ল্যাক হক হেলিকপ্টারের বহর না উড়ানোর জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১৯ সালে পোল্যান্ড থেকে ১৬টি এস-৭০আই ব্ল্যাক হক হেলিকপ্টার কিনেছিল ফিলিপিন্স, এগুলোরই একটি এদিন উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির বিমান বাহিনী। 

পরে তল্লাশি ও উদ্ধারকারী দলগুলো যুদ্ধে ব্যবহারের উপযোগী হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় বলে জানিয়েছে তারা। ঘটনার বিষয়ে একটি তদন্ত শুরু করার কথাও জানিয়েছে তারা।

বিধ্বস্ত হেলিকপ্টারটিসহ ছয়টি ব্ল্যাক হক গত নভেম্বরে হাতে পেয়েছিল ফিলিপিন্স। এরপর জুনে পাওয়া আরও পাঁচটি হেলিকপ্টারের এখন প্রযুক্তিগত পরীক্ষা চলছে। বাকি পাঁচটি ব্ল্যাক হক চলতি বছরেই সরবরাহ করার কথা রয়েছে।  

এর আগে গত বছরের জুলাইয়ে ফিলিপিন্সের উত্তরাঞ্চলে রাত্রিকালীন প্রশিক্ষণ অভিযান চলার সময় যুক্তরাষ্ট্রের তৈরি একটি ‘হুয়ি’ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চার সৈন্য নিহত ও আরেকজন আহত হয়েছিল।

ফিলিপিন্সের সামরিক বাহিনীর ব্যবহৃত অধিকাংশ উপকরণ পুরনো হয়ে যাওয়ায় দেশটির সরকার ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে প্রতিরক্ষা সামর্থ্যের উন্নতি ঘটানোর জন্য ছয় বিলিয়ন ডলারেরও বেশি বরাদ্দ দিয়েছে। এতদিন দেশটির নৌবাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধ আমলের যুদ্ধজাহাজ ও বিমানবাহিনী ভিয়েতনাম যুদ্ধের সময়কালের যুদ্ধবিমান ব্যবহার করে আসছিল।