‘রাষ্ট্রীয় দস্যুতা’, নতুন নিষেধাজ্ঞার মুখে বেলারুশ

লিথুনিয়ার পথে থাকা রায়ানএয়ারের একটি উড়োজাহাজের গতিপথ ঘুরিয়ে ভিন্নমতাবলম্বী এক সাংবাদিককে গ্রেপ্তারে মিনস্কে নামতে বাধ্য করার ঘটনায় ‘স্তম্ভিত’ পশ্চিমা দেশগুলো বেলারুশের ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2021, 08:56 AM
Updated : 25 May 2021, 09:09 AM

যাত্রীবাহী উড়োজাহাজ ঘুরিয়ে নিজেদের রাজধানীতে নামাতে বেলারুশের যুদ্ধবিমান পাঠানোর ঘটনাকে ‘রাষ্ট্রীয় দস্যুতা’ বলে বর্ণনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের একজন নেতা।

ইউরোপের অনেক দেশ সোমবার থেকেই সাবেক এ সোভিয়েত প্রজাতন্ত্রের সঙ্গে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টেলিগ্রাম অ্যাপে পাওয়া এক ভিডিওতে ২৬ বছর বয়সী ব্লগার, সাংবাদিক রোমান প্রোতেসেভিচকে মিনস্কের একটি জেলখানায় সুতির কালো শার্ট পরা ও হাত বাধা অবস্থায় কথা বলতে দেখা গেছে।

ওই ভিডিওতে তিনি সুস্থ আছেন বলে জানিয়েছেন প্রোতেসেভিচ এবং গত বছর মিনস্কে সরকারবিরোধী আন্দোলনে অরাজকতা সৃষ্টিতে ভূমিকা থাকার দায় স্বীকার করেছেন।

কারারুদ্ধ অবস্থায় দেওয়া এ বক্তব্য প্রত্যাখ্যান করেছে বেলারুশের সরকারবিরোধীরা, যাদের অনেকেই প্রোতেসেভিচের মিত্র। প্রোতেসেভিচের বাবাও ছেলের এই বক্তব্য উড়িয়ে দিয়েছেন।

পোল্যান্ডের উপপররাষ্ট্রমন্ত্রী পাভেল জাবলোনস্কি একটি সম্প্রচারমাধ্যমকে বলেছেন, তার সরকার প্রোতেসেভিচের মায়ের কাছ থেকে তার ছেলের স্বাস্থ্যের অবস্থা ভালো নয় বলে জানতে পেরেছে। তবে এ সংক্রান্ত বিস্তারিত কিছু বলেননি তিনি।

বেলারুশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রোতেসেভিচকে জেলখানায় রাখা হয়েছে; তিনি তার স্বাস্থ্যের অবস্থা খারাপ বলে কোনো অভিযোগ করেননি।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বেলারুশের সাম্প্রতিক কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। উড়োজাহাজ নামানোর ঘটনায় দায়ীদের জবাবদিহিতার মুখোমুখি করতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, উপদেষ্টাদের কাছে সে সংক্রান্ত পরামর্শও চেয়েছেন তিনি।

ব্রাসেলসের বৈঠক থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা তাদের ২৭ দেশের জোটের আকাশসীমায় বেলারুশের এয়ারলাইন্সগুলোকে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন।

ইইউভিত্তিক এয়ারলাইন্সগুলোকে বেলারুশের আকাশসীমা ব্যবহার এড়াতেও অনুরোধ করেছে তারা।

গত বছর সরকারবিরোধী আন্দোলনে দমনপীড়ন চালানোর অভিযোগে ইইউ বেলারুশের অনেক কর্মকর্তার ওপর আগেই নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে; এবার নিষেধাজ্ঞার এ তালিকা আরও বড় করার ব্যাপারেও সম্মত হয়েছেন ইউনিয়নটির নেতারা।

তারা রোববার গ্রিস থেকে লিথুনিয়াগামী রায়ানএয়ারের যাত্রীবাহী বিমান মিনস্কে নামাতে বাধ্য করার ঘটনা দ্রুত তদন্ত করে দেখতে আন্তর্জাতিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) প্রতিও আহ্বান জানিয়েছে।

আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সিমন কোভেনে বিমান নামানোর ঘটনাকে ’রাষ্ট্রীয় মদদে বিমান ডাকাতি’ বলে অভিহিত করেছেন। পরে অন্য ইইউ নেতাদের মুখেও একই কথা শোনা গেছে।

মিনস্কে রায়ানএয়ারের ওই বিমানটি জোর করে নামানোর পর আটক হওয়া প্রোতেসেভিচের মুক্তি দাবি করেছে ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য পশ্চিমা দেশ।

পর্যবেক্ষকরা বলছেন, পশ্চিমা দেশগুলো বেলারুশের কর্মকর্তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলেও তা খুব একটা প্রভাব ফেলবে বলে মনে হচ্ছে না। এর আগে যেসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তাতেও দেশটির সরকারের আচরণে তেমন কোনো পরিবর্তন দেখা যায়নি।

ইউরোপের ভেতর এক দেশ থেকে অন্য দেশে বিমান চলাচলের পথে বেলারুশের অবস্থান, এর আকাশসীমা পড়ে ইউরোপ থেকে এশিয়া যাওয়ার পথেও। দেশটিকে এড়িয়ে ‍ঘুরপথে যাতায়াত এয়ারলাইন্সগুলোর খরচ বাড়িয়ে দিতে পারে।