সিঙ্গাপুরে ফের 'ভুয়া খবর' ঠেকানোর আইন প্রয়োগ

সিঙ্গাপুর ‘ভুয়া খবর’ ঠেকানোর আইনের আওতায় একটি নিউজ সাইটকে তাদের ফেইসবুক পেজের একটি পোস্ট সংশোধন করার নির্দেশ দিয়েছে। এ নিয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দেশটি দ্বিতীয়বার এ বিতর্কিত আইন প্রয়োগ করল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2019, 06:19 PM
Updated : 28 Nov 2019, 06:19 PM

আইনটি সিঙ্গাপুরে পাস হয়েছে এ বছরের শুরুতেই। এ আইনের কারণে সরকার বিপুল ক্ষমতা পাওয়ার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা ক্ষুন্ন হবে বলে আশঙ্কা প্রকাশ করেছিল নানা ইন্টারনেট প্রতিষ্ঠানসহ মানবাধিকার সংগঠনগুলো।

আইনানুসারে, ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা কোনোকিছু সরকার ভুয়া মনে করলে ‘জনস্বার্থে’ তা সরিয়ে নেওয়া এবং পোস্টদাতাকে তা সংশোধন করার নির্দেশ দিয়ে থাকে।

এবার সিঙ্গাপুর সরকার ‘স্টেটস টাইমস রিভিউ (এসআরটি) নিউজ সাইটের একটি ফেইসবুক পোস্টে মিথ্যা তথ্যের ভিত্তিতে ‍বিবৃতি দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে।

নিউজ সাইটটির পোস্ট করা নিবন্ধে দাবি করা হয়েছে যে, সিঙ্গাপুরের ক্ষমতাসীন দলের সদস্যদের কর্মকাণ্ড সম্পর্কে তথ্যদাতা একজনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু সরকার বলছে, এমন কাউকে গ্রেপ্তার করা হয়নি।

নিবন্ধটিতে সিঙ্গাপুরের নির্বাচন বিভাগ, নির্বাচন প্রক্রিয়া এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অপমানজনক অভিযোগ করা হয়েছে বলেও জানানো হয়েছে সরকারি বিবৃতিতে। ফলে তা শুধরানোর নির্দেশ দেওয়া হয়েছে নতুন আইনের আওতায়।

তবে এসআরটি সম্পাদক অ্যালেক্স তান বলছেন, “তিনি বিদেশি সরকারের কোনো আদেশ মেনে চলবেন না।” তান বলেন, তিনি অস্ট্রেলীয় নাগরিক এবং অস্ট্রেলিয়ার পুলিশের কাছ থেকে তিনি এ ধরনের কোনো নিবন্ধ সরিয়ে নেওয়ার নির্দেশ পাননি।

এর আগে এ সপ্তাহের শুরুতেই সিঙ্গাপুরের বিরোধীদলীয় রাজনীতিবিদ ব্র্যাড বোয়ের ফেইসবুকে শেয়ার করা একটি পোস্ট সংশোধনের নির্দেশ আসার পর সেই পোস্টটি সংশোধন করা হয়।