শ্রীলংকার পার্লামেন্টে প্রধানমন্ত্রীর বাজেট কমানোর প্রস্তাব পাস

শ্রীলংকার পার্লামেন্ট প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের অফিসের বাজেট কমানোর প্রস্তাবে সম্মত হয়েছে। বিতর্কিত প্রধানমন্ত্রী রাজাপাকসের রাশ টেনে ধরতেই এ পদক্ষেপ।

>>রয়টার্স
Published : 29 Nov 2018, 02:35 PM
Updated : 29 Nov 2018, 02:35 PM

এর আগে পার্লামেন্টে দু’টো অনাস্থা ভোটে হেরেছেন রাজাপাকসে। তার বিরোধিতাকারী আইনপ্রণেতারা তার প্রশাসনকে অবৈধ আখ্যা দিয়েছেন এবং প্রতিদিনকার খরচে সরকারি অর্থ ব্যয় করার বিপক্ষে মত দিয়েছেন।

বৃহস্পতিবার রাজাপাকসের বাজেট কমানোর প্রস্তাবটি পার্লামেন্টে তোলেন সাবেক অর্থমন্ত্রী রবি করুণানায়ক। প্রস্তাবের পক্ষে পড়ে ১২৩ ভোট। বিপক্ষে একটি ভোটও পড়েনি। করুণানায়ক বলেন, “এ প্রস্তাব পাসের মানে হচ্ছে প্রধানমন্ত্রীকে নিস্ক্রিয় করে ফেলা। আগামীকাল অন্যান্য সব মন্ত্রীর খরচ কমানোর জন্যও একইরকম প্রস্তাব আনা হবে।”

শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংকে বরখাস্ত করে রাজাপাকসেকে নিয়োগ করার একমাসেরও বেশি সময় পর পার্লামেন্টে এ ভোট হল।

রাজাপাকসের অনুগতরা বৃহস্পতিবারের ভোটকে অবৈধ আখ্যা দিয়েছে। কারণ, ৯ নভেম্বরে প্রেসিডেন্ট সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার চেষ্টা নিয়ে আদালতে মামলা ঝুলছে। আগামী সপ্তাহে এ বিষয়ে আদালত রায় দেবে।

রাজাপাকসের দলের আইনপ্রেণেতা সেনেভিরত্নে ভোটের আগে বলেন, “এটি অবৈধ। আমরা একে বৈধ প্রস্তাব বলে মানি না। আমরা আমাদের অবস্থান স্পিকারকে জানিয়েছি এবং তাকে এই অবৈধ প্রস্তাব না নেওয়ার অনুরোধ জানিয়েছি।”