উত্তর কোরিয়াকে উস্কাচ্ছে যুক্তরাষ্ট্র: অভিযোগ রাশিয়ার

উত্তর কোরিয়াকে তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি আরও জোরদার করতে যুক্তরাষ্ট্রই উস্কানি দেওয়ার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2017, 02:25 PM
Updated : 30 Nov 2017, 02:59 PM

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির বিশ্বকে উত্তর কোরিয়ার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার আহ্বানও ল্যাভরভ প্রত্যাখ্যান করেছেন। যুক্তরাষ্ট্রের উত্তর কোরিয়া নীতি অত্যন্ত ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেন তিনি।

রাশিয়ার যুক্তি দেখিয়ে বলে আসছে, উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কোনও কাজ হবে না। বরং এর পরিবর্তে আলোচনা চালানো দরকার।

বুধবার উত্তর কোরিয়া সর্বশেষ একটি ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে এটি ওয়াশিংটন ডিসি তে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছে। এর জবাবে যুক্তরাষ্ট্র হুঁশিয়ার করে দিয়ে বলেছে, যুদ্ধ বাধলে উত্তর কোরিয়া পুরোপুরি ধ্বংস হবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বেলারুশের রাজধানী মিনস্ক সফরকালে এক বক্তব্যে প্রশ্ন রেখে বলেছেন, আমেরিকা সক্রিয়ভাবে উত্তর কোরিয়াকে ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে কিনা।

তিনি বলেন, “সবকিছুই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে আরও কান্ডজ্ঞানহীন কাজ করানোর উদ্দেশ্য নিয়ে করা হয়ে আসছে এমন ধারণাই পাওয়া যাচ্ছে।”

আমেরিকা কী করার চেষ্টা করছে সেটি রাশিয়াকে স্পষ্ট করে বলা উচিত বলে মন্তব্য করেন ল্যাভরভ। তিনি বলেন, “যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে ধ্বংস করার অজুহাত খুঁজতে চেয়ে থাকলে (জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন দূত নিকি হ্যালি যেমনটি বলেছেন) তা তারা স্পষ্ট করে বলুক এবং আমেরিকার সর্বোচ্চ নেতারা এটি নিশ্চিত করুক।”

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত এর আগে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করা উচিত বলে মন্তব্য করলেও একইসঙ্গে ওয়াশিংটনকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ডিসেম্বরে অনুষ্ঠেয় সামরিক মহড়া বন্ধের আহ্বান জানান। কোরিয়া উপদ্বীপে ওই মহড়া আগুনে ঘি ঢালার সামিল হবে বলে সতর্ক করেন তিনি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, “যুক্তরাষ্ট্র যেভাবে উত্তর কোরিয়া পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে সেটি ভয়ানক উস্কানিমূলক। যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপগুলো অনেকটা  ইচ্ছাকৃতভাবে পিয়ংইয়ংকে নতুন করে আরও চরম কর্মকান্ডের দিকে ঠেলে দেওয়ার মতো বলেই প্রতীয়মান হচ্ছে।”

রাশিয়ার মতো চীনও বলে আসছে, যুক্তরাষ্ট্র সামরিক মহড়া বন্ধ করলেই উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ করা উচিত। যুক্তরাষ্ট্র অতীতে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

উত্তর কোরিয়ার সঙ্গে নতুন করে আলোচনার আহ্বান জানিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, “আমরা ইতোমধ্যেই কয়েকবার গুরুত্ব দিয়ে বলেছি যে, নিষেধাজ্ঞা দিয়ে টুঁটি চিপে ধরার দিন কার্যত শেষ হয়ে এসেছে। যে সমস্ত প্রস্তাবনার আওতায় ওই নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয় সেগুলোতে এখন নতুন রাজনৈতিক প্রক্রিয়া নিয়ে আসা প্রয়োজন। নতুন করে আলোচনা শুরু করা প্রয়োজন।”

“কিন্তু আমেরিকা এই প্রয়োজনীয়তার বিষয়টি একেবারেই আমলে নেয় না। আমি মনে করি এটি অনেক বড় একটি ভুল।”