যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে কিমের ‘উপহার’ ক্ষেপণাস্ত্র

উত্তর কোরিয়া প্রথমবারের মতো একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2017, 07:35 AM
Updated : 5 July 2017, 09:28 AM

এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করে ওয়াশিংটন বলেছে, এতে পিয়ংইয়ংয়ের হুমকি আরো বিস্তৃত হল।

কখনোই পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়াকে মেনে নেওয়া হবে না বলেও সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।  

উত্তর কোরিয়া আইসিবিএম উন্নয়নে কাজ করছে, এটি অনুমোদন করেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও; বলেছিলেন, “তা কখনো হবে না।”

এখন উত্তর কোরিয়া দাবি করেছে, তারা একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালিয়েছে; আর যুক্তরাষ্ট্রও তা স্বীকার করে নিয়েছে।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণার ২৪১তম বার্ষিকীতে লিঙ্কন মেমোরিয়ালের সামনে বেলুন হাতে উৎফুল্ল মার্কিনীরা। রয়টার্স

যুক্তরাষ্ট্রের কিছু বিশেষজ্ঞ জানিয়েছেন, উত্তর কোরিয়ার এ ধরনের ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে আঘাত হানতে পারবে।

মঙ্গলবার উত্তর কোরিয়ার উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটি ২,৮০২ কিলোমিটার উচ্চতায় উঠে মাত্র ৩৯ মিনিটের মধ্যে ৯৩৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জলসীমায় গিয়ে পড়ে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইউনিয়ন কনসার্নড সায়েন্টিস্টের ডেভিড রাইট বলেছেন, “প্রতিবেদনগুলো সত্য হলে স্টান্ডার্ড ট্র্যাজেকটরি থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটির সর্বোচ্চ পাল্লা ৬,৭০০ কিলোমিটার হতে পারে।

“এই পাল্লা অনুযায়ী ক্ষেপণাস্ত্রটি আলাস্কায় পৌঁছতে পারবে, কিন্তু হাওয়াই দ্বীপপুঞ্জ বা যুক্তরাষ্ট্রের অপর ৪৮টি অঙ্গরাজ্যে পৌঁছতে পারবে না।”

একটি ট্রাকের ওপর স্থাপিত হওয়াসং-১৪ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। কেসিএনএ/রয়টার্স

৪ জুলাই মঙ্গলবার ছিল যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। ২৪১তম স্বাধীনতা দিবসটি জাঁকজমকের সঙ্গে পালন করেছে মার্কিনীরা।

অপরদিকে নিজেদের প্রথম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) উৎক্ষেপণের জন্য এ দিনটিকেই বেছে নিয়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম শত্রুদেশ উত্তর কোরিয়া।

এক প্রতিবেদনে উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, দেশটির নেতা কিম জং উন তাদের উৎক্ষেপণ করা আইসিবিএমটিকে ‘স্বাধীনতা দিবসে আমেরিকার জন্য উপহার’ হিসেবে অভিহিত করেছেন।