লন্ডনে ফের সন্ত্রাসী হামলা, নিহত ৭

ম্যানচেস্টারে হামলার রেশ না কাটতেই নির্বাচনের মাত্র চার দিন আগে আবারও সন্ত্রাসী হামলায় রক্তাক্ত হল যুক্তরাজ্যের রাজধানী লন্ডন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 02:35 AM
Updated : 4 June 2017, 08:54 AM

শনিবার সাপ্তাহিক ছুটির রাতে লন্ডন ব্রিজে ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে দিয়ে এবং ছুরি নিয়ে এ হামলায় নিহত হয়েছেন অন্তত সাতজন। আহত অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে আরও ৩০ জনকে। 

পুলিশের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় রাত ১০টার দিকে লন্ডন ব্রিজে ভিড়ের মধ্যে একটি ভ্যান চালিয়ে দেয় তিন হামলাকারী।

এর পরপরই তারা সাদা রঙের ওই ভ্যান থেকে ছুরি হাতে বেরিয়ে আসে এবং কাছের বারা মার্কেট এলাকায় সাধারণ মানুষের ওপর হামলা চালায়।

টেমস ব্রিজের দক্ষিণ দিকে ওই এলাকা রেস্তোরাঁ ও পাবের জন্য পরিচিত। সাপ্তাহিক ছুটির রাত হওয়ায় সে সময় বেশ ভিড় ছিল সেখানে।

হামলা শুরুর ৮ মিনিটের মাথায় বারা মার্কেট এলাকায় তিন হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয় বলে ব্রিটিশ পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের প্রধান মার্ক রাউলি জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, হামলাকারীদের শরীরে ক্যানিস্তারের মত কিছু বাধা দেখে প্রথমে সুইসাইডাল ভেস্ট বলে ভাবা হলেও পরে দেখা যায় সেগুলো ভুয়া। 

 

ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশের একজন সদস্যও এ ঘটনায় আহত হন। হামলার পরপরই লন্ডন ব্রিজ ও লন্ডন ব্রিজ রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয় এবং পুলিশ পুরো এলাকা ঘিরে ফেলে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে এই হামলাকে ‘ভয়ঙ্কর ঘটনা’ হিসেবে বর্ণনা করেছেন। নির্বাচনী প্রচার স্থগিত রেখে নিরাপত্তা বিষয়ক কোবরা কমিটির জরুরি বৈঠকে বসছেন তিনি।

লন্ডন মহানগর পুলিশ জানিয়েছে, তারা লন্ডন ব্রিজ ও বারা মার্কেটের ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বিবেচনা করছে।

স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের সবাইকে শান্ত ও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

ঘটনার সময় লন্ডন ব্রিজে ছিলেন ৫৩ বছর বয়সী ম্যানেজমেন্ট কনসালটেন্ট মার্ক রবার্টস। রয়টার্সকে তিনি বলেছেন, ওই ভ্যানটি ভিড় লক্ষ্য করেই চালানো হয়েছিল।   

সে সময় ওই গাড়ির গতি ঘণ্টায় প্রায় ৫০ মাইল ছিল বলে ঘটনাস্থলে উপস্থিত বিবিসির সাংবাদিক হলি জোন্স জানিয়েছেন।

 

গত ২২ মে ম্যানচেস্টারে একটি ইনডোর স্টেডিয়ামে মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী বিস্ফোরণে শিশুসহ অন্তত ২২ জন নিহত হন। ইসলামিক স্টেট ওই ঘটনার দায় স্বীকার করেছিল।

তার ঠিক দুই মাস আগে গত ২২ মার্চ ব্রিটিশ পার্লামেন্টের কাছে এক জঙ্গি হামলায় পুলিশসহ পাঁচজন নিহত হন, আহত হন অন্তত ৪০ জন।

যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার সবচেয়ে বড় ঘটনাটি ২০০৫ সালের ৭ জুলাই। সেদিন লন্ডনের চার জায়গায় একসঙ্গে আত্মঘাতী হামলায় ৫২ জন নিহত হন।

রয়টার্স জানিয়েছে, ইসলামিক স্টেট শনিবার ইনস্ট্যন্ট ম্যাসেজিং সার্ভিস টেলিগ্রামে একটি বার্তা ছাড়ে, যেখানে রোজার মাসে ট্রাক, ছুরি বা বন্দুক- যা পারে তাই নিয়ে ‘ক্রসেডারদের’ ওপর হামলা চালানোর আহ্বান জানানো হয়েছে তাদের অনুসারীদের।

তবে শনিবার রাতের হামলার পর কেউ এখন পর্যন্ত এর দায় স্বীকার করেনি।