জি২০ সম্মেলন: নয়া দিল্লিতে ৩০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান

এবারের সম্মেলনের থিম ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 12:07 PM
Updated : 10 Feb 2024, 12:07 PM

ভারতের রাজধানী নয়া দিল্লিতে শুরু হয়েছে অষ্টাদশ জি২০ শীর্ষ সম্মেলন। এই সম্মেলন উপলক্ষেবিশ্বের ৩০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা নয়া দিল্লিতে সমবেত হয়েছেন। তাদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারা, বিভিন্ন দেশের আমন্ত্রিত অতিথিরা ও ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধানও সেখানে আছেন। ভারত এবারের সম্মেলনে সভাপতিত্ব করছে।

নয়া দিল্লিতে সদ্য উদ্বোধন করা সম্মেলন কেন্দ্র ভারত মণ্ডপমে ৯ ও ১০ সেপ্টেম্বর এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় ভারত মণ্ডপমে বিশ্ব নেতাদের উপস্থিতির মধ্য দিয়ে জি২০ শীর্ষ সম্মেলন শুরু হয়। সকাল প্রায় সাড়ে ১০টার দিকে সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হয় যার শিরোনাম ‘এক পৃথিবী’। এটি সম্মেলনের আলোচ্যসূচির প্রধান একটি বিষয়। এই অধিবেশনে জলবায়ু পরিবর্তন ও কার্বন নিঃসরণ হ্রাস নিয়ে আলোচনা হবে।

এবারের জি২০ সম্মেলনের থিম ‘বসুধৈব কুটুম্বকম’ বা ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’। মহা উপনিষদের সংস্কৃত শ্লোক থেকে এ থিমটি গ্রহণ করা হয়েছে। এই থিমটি মানুষ, প্রাণী, উদ্ভিদ, গ্রহ ও অণুজীবসহ সব জীবনের মূল্য এবং পৃথিবী ও বিস্তৃত মহাবিশ্বে তাদের আন্তঃসম্পর্ক নিশ্চিত করার কথা বলে।  

‘এক পৃথিবী’ অধিবেশন শেষ হওয়ার পর মধ্যাহ্নভোজের বিরতি হবে। এরপর বিকাল ৩টা থেকে ‘এক পরিবার’ শীর্ষক অধিবেশন শুরু হবে। এই অধিবেশন শেষ হওয়ার পর সন্ধ্যা প্রায় ৭টার দিকে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আতিথ্যে রাষ্ট্রীয় নৈশভোজ অনুষ্ঠিত হবে। আর এর মাধ্যমেই সম্মেলনের প্রথম দিনের আনুষ্ঠানিকতা শেষ হবে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)