রাষ্ট্র

শপথ নিলেন ৭ নতুন প্রতিমন্ত্রী
সরকারে নতুন যুক্ত হওয়া সাতজন প্রতিমন্ত্রী দায়িত্ব পালনের শপথ নিয়েছেন।
নীতি-নৈতিকতার দোহাই দিয়ে পুলিশগিরি কাম্য নয়
নীতি-পুলিশিংয়ের মাধ্যমে আমাদের সমাজে কিছু পশ্চাৎপদ ব্যক্তির নিজস্ব চিন্তাভাবনা, নৈতিকতার ধারণা অন্যের ওপর চাপিয়ে দেওয়া বা মানতে বাধ্য করার চেষ্টা করা হয়।
প্রসঙ্গ: জাতীয় সংসদে প্রতিবন্ধী নারীর সংরক্ষিত দুই আসন
আমাদের প্রশ্ন, এ সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে কি শুধুই তা দালিলিক করে রেখে দেওয়ার জন্য? কেবিনেটের অনুমোদন দেওয়ার একযুগের বেশি সময় পেরিয়ে গেলেও আজও কেন এটি কার্যকর হলো না?
‘ফিলিস্তিন প্রশ্ন’ নিশ্চিহ্নের আয়োজন
হোক ইসরায়েলি আর হোক ফিলিস্তিনি; সব মানুষের জীবনই তো আসলে মনুষ্যজীবন। সব মানুষের রক্তই একই লাল রঙের। তবুও পশ্চিমা উপনিবেশিক চৈতন্য মানুষে মানুষে পার্থক্য করে, রক্তে রক্তে বিভেদ করে। ইসরায়েলিদের হত্যা ন ...
পূজা ও উৎসব হোক ভয়হীন
বাংলাদেশের মানুষ হিসেবে কখনো নিজেকে সাম্প্রদায়িক ভাবতে পারিনি। মাঝে মাঝে বঞ্চনা বা সমাজ বাস্তবতায় হিন্দু হবার কারণে যে সব দুর্ভোগ হয় তা পীড়িত করে বৈকি। তখন রাগ হয়।
মেন্সট্রুয়াল ছুটি চেয়ে রাষ্ট্রের কাছে আবেদন
মেন্সট্রুয়াল লিভ চালুর পেছনে স্পেনের একটি মহৎ বার্তা রয়েছে— নারীর জীবনে পিরিয়ডকে ঘিরে নানা কুসংস্কার এবং অন্ধ বিশ্বাসকে ভেঙ্গে ফেলার পথ করে দেওয়া। এই পথে নামতে হবে বাংলাদেশকেও।
একাত্তরকে জাগ্রত রাখছে সিরাজগঞ্জের যে কমিটি
একাত্তরকে জাগ্রত রাখার কাজ করছে সিরাজগঞ্জ গণহত্যা অনুসন্ধান কমিটি। ফলে সেখানে প্রজন্ম অনুভব করতে শিখছে মুক্তিযুদ্ধকে। মুক্তিযোদ্ধা সাইফুল ইসলামসহ কমিটির সদস্যদের স্বপ্ন, একদিন প্রত্যেকটি গ্রাম হবে মুক ...
নুরুল ইসলাম: অর্থনীতির শিক্ষকদেরও শিক্ষক
বঙ্গবন্ধুর তত্ত্বাবধানে অধ্যাপক ইসলাম যে অর্থনৈতিক মুক্তি সংগ্রামের বীজ বপন করেছিলেন, তার পরের ধাপ শুরু হয়েছিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশের আর্থ-সামাজিক অবকাঠামো বিনির্মাণের স্বপ্নবুননে।