ডিপফেইক

বলিউড তারকাদের ভুয়া ভিডিও: ভারতের নির্বাচনে এআই নিয়ে উদ্বেগ
এইআই দিয়ে তৈরি ভুয়া ভিডিও বা ডিপফেইকগুলো এখন বিশ্বের বিভিন্ন অঞ্চলের নির্বাচনগুলোতে ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে।
যুগান্তকারী এআই আইনে অনুমোদন দিল ইইউ
ওপেনএআইয়ের মতো ক্ষমতাধর, জটিল ও অনেক বেশি ব্যবহৃত যেসব কোম্পানি এআই মডেল তৈরি করে সেসব কোম্পানিকেও কোনো কিছু প্রকাশ করার ক্ষেত্রে এই আইনের আওতায় আনা হবে।
ডিপফেইক: ভুয়া ভিডিও কনফারেন্স ডেকে আড়াই কোটি ডলার হাপিস
পুলিশ বলেছে, তারা ঘটনাটি বিশেষ নজরে দেখছে কারণ হংকংয়ে এই প্রথম ভিডিও কনফারেন্সে ডিপফেইক প্রতারণা হয়েছে যা এত বড় অংকের।
হাজার সার্চেও টেইলর সুইফটের খোঁজ নেই এক্স-এ!
এ সপ্তাহের শুরুতে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে টেইলর সুইফটের বেশ কিছু ডিপফেইক ছবি। এর মধ্যে কয়েকটি ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায়।
টেইলর সুইফটের ডিপফেইক: নতুন আইনের দাবি মার্কিন কংগ্রেসে
অনলাইনে পোস্ট করা পর্নোগ্রাফিক কনটেন্টের সিংহভাগই ডিপফেইকের মাধ্যমে তৈরি, যেখানে এ ধরনের কনটেন্টের শিকার ব্যক্তিদের ৯৯ শতাংশই নারী।
ডিপফেইক নিয়ন্ত্রণে আইন তৈরির উদ্যোগ নিচ্ছে ভারত
চলতি মাসের শুরুতে বলিউড অভিনেত্রী রেশমিকা মানদানা এবং ক্যাটরিনার কাইফের ডিপফেইক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়লে তা নিয়ে তুমুল চাঞ্চল্যের সৃষ্টি হয়।
আসল এবং নকল ভিডিও শনাক্ত করে দেখাল ইনটেলের প্রযুক্তি
এআইয়ের উন্নতির সঙ্গে সঙ্গে যেহেতু ডিপফেইক বানানো সহজতর হয়ে গেছে, তাই খুব দ্রুত এদেরকে শনাক্ত করার প্রযুক্তি বের করাও অতি জরুরী হয়ে গেছে।
এআই’র তৈরি ডিপফেইকনির্ভর যৌন নিপীড়ন বেড়েছে: এফবিআই
“ভুক্তভোগীদের মধ্যে রয়েছে শিশু, সম্মতি না দেওয়া প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও যাদের বিভিন্ন ছবি বা ভিডিও স্পর্শকাতর কনটেন্টে রূপান্তরিত হয়েছে, এমন ব্যক্তিরা।”