টিভি গেইম আনায় নজর নেটফ্লিক্সের, মোবাইল হবে গেইম কন্ট্রোলার

“আপনার টিভিতে একটি গেইম খেলতে কন্ট্রোলার প্রয়োজন। আপনি কী এই ফোন গেইম কন্ট্রোলার হিসেবে ব্যবহার করতে চান?” --অ্যাপের মধ্যে থাকা একটি লাইনে লেখা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 09:09 AM
Updated : 31 March 2023, 09:09 AM

নেটফ্লিক্স সম্ভবত এমন এক ব্যবস্থা নিয়ে পরীক্ষা চালাচ্ছে, যেখানে টেলিভিশনে খেলার যোগ্য বিভিন্ন গেইম কন্ট্রোলার হিসাবে ব্যবহার করা যাবে হাতের মোবাইল ফোন।

জনপ্রিয় এই স্ট্রিমিং সেবার নিজস্ব অ্যাপের অভ্যন্তরীণ কোড মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের সঙ্গে শেয়ার করেন অ্যাপ নির্মাতা স্টিভ মোসার। তিনি এর মধ্যে বিভিন্ন এমন লুকায়িত কোড খুঁজে পেয়েছেন, যেগুলো টেলিভিশনে গেইম খেলার ইঙ্গিত দেয়। পাশাপাশি, তিনি বিভিন্ন এমন কোড খুঁজে পেয়েছেন, যেগুলো ফোনকে গেইম কন্ট্রোলার হিসেবে ব্যবহারের সম্ভাবনার ইঙ্গিত দেয়।

“আপনার টিভিতে একটি গেইম খেলতে কন্ট্রোলার প্রয়োজন। আপনি কী এই ফোন গেইম কন্ট্রোলার হিসেবে ব্যবহার করতে চান?” --অ্যাপের মধ্যে থাকা একটি লাইনে লেখা ছিল।

এর আগেও মোসার স্ট্রিমিং সেবাটি সম্পর্কে বিভিন্ন সংকেত খুঁজে পেয়েছেন, যেখানে তৎকালীন আসন্ন বিজ্ঞাপন সমর্থিত পরিকল্পনা অফলাইনে কনটেন্ট দেখার সুবিধা না থাকার বিষয়টি উল্লেখ ছিল। পরবর্তীতে তার এই অনুমান সত্য প্রমাণিত হয়।

২০২১ সালে অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাডে গেইমিং অভিজ্ঞতা চালু করে এই স্ট্রিমিং জায়ান্ট। তবে, অ্যাপল ও গুগল নির্ধারিত নীতিমালার কারণে মোবাইল ব্যবহারকারীদের অ্যাপ স্টোর থেকে এর বিভিন্ন গেইম ডাউনলোড করে খেলতে হয়। আর, এইসব গেইমের উদ্দেশ্য যেহেতু প্ল্যাটফর্মে সম্পৃক্ততা বাড়ানো ও ব্যবহারকারীদের ধরে রাখা, তাই এগুলো নেটফ্লিক্স অ্যাপের মধ্যেই চালু করা যেতে পারে। আর এগুলোতে প্রবেশাধিকার পেতে একটি সক্রিয় সাবস্ক্রিপশন প্রয়োজন পড়বে। নেটফ্লিক্সের টিভি সংস্করণে এইসব গেইম অনুপস্থিত বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

তবে, কোম্পানি কীভাবে টিভিতে গেইমিং অভিজ্ঞতা প্রয়োগ করবে অথবা গেইম খেলার আগে ব্যবহারকারীকে এগুলো ডাউনলোড করতে হবে কি না, ওই বিষয়গুলো এখনও দেখা বাকি।

গত বছর নেটফ্লিক্সের গেইম ডেভেলপমেন্ট বিভাগের ভিপি মাইক ভারদু বলেন, কোম্পানি ‘গুরুত্বের সঙ্গে ক্লাউড গেইমিং পরিষেবা’ প্রদানের বিষয়টি বিবেচনায় রাখলেও তারা টেলিভিশনের জন্য গতানুগতিক গেইমের চেয়ে বেশি কিছু আনার বিষয়টিও ভেবে দেখছে।

আপাতত ব্যবহারকারীদের ফোনে যেসব গেইম আছে, সেগুলো দিয়েই কাজ চালানোর পরামর্শ দিয়েছে এনগ্যাজেট। এই মূহুর্তে নেটফ্লিক্সের গেইমিং সংগ্রহে আছে ৫৫টি গেইম। আর ২০২৩ সালে আরও ৪০টি গেইম চালুর পরিকল্পনা করেছে কোম্পানিটি।