স্ক্রিনে সোয়াইপ করার শব্দ থেকেও চুরি হতে পারে আঙ্গুলের ছাপ

গবেষণাটি চালিয়েছে যুক্তরাষ্ট্র ও চীনের একদল গবেষক, যা স্মার্টফোন থেকে শুরু করে দরজার ডিজিটাল লকে থাকা বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবস্থার ওপর বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 08:41 AM
Updated : 21 Feb 2024, 08:41 AM

ফোনের টাচ স্ক্রিন সোয়াইপ করার আওয়াজ থেকেই কোনো ব্যক্তির আঙ্গুলের ছাপ তৈরির নতুন এক উপায় খুঁজে পেয়েছেন গবেষকরা।

গবেষণাটি চালিয়েছেনে যুক্তরাষ্ট্র ও চীনের একদল গবেষক, যা স্মার্টফোন থেকে শুরু করে দরজার ডিজিটাল লকে থাকা বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবস্থার ওপর বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

এ প্রক্রিয়াটিকে ডাকা হচ্ছে ‘প্রিন্টলিসনার’ নামে, যা আঙুলের ‘প্যাপিলারি লাইনের’ প্যাটার্ন যখন স্ক্রিন জুড়ে স্লাইড করে, তখন এ পদ্ধতিতে শাব্দিক সংকেতের মাধ্যমে আঙ্গুলের ছাপ পুনর্গঠন করা সম্ভব।

গবেষকরা বলছেন, এতে করে হ্যাকাররা কোনও ব্যক্তির স্মার্টফোনের মাইক্রোফোনে রেকর্ড করা শব্দ থেকে তার আঙুলের ছাপ চুরি করতে পারে।

“এর বহুল ব্যবহার শুরু হলে, আঙ্গুলের ছাপ থেকে বিভিন্ন স্পর্শকাতর তথ্য চুরি, বিশাল অর্থনৈতিক ও ব্যক্তিগত ক্ষতি এমনকি জাতীয় নিরাপত্তার ওপরও বড় ঝুঁকি সৃষ্টি হতে পারে,” - উল্লেখ রয়েছে গবেষণাপত্রে।

“প্রিন্টলিসনারের মাধ্যমে গোপনে আক্রমণের ঝুঁকি খুবই প্রবল। এতে কেবল ব্যবহারকারীর আঙুলের ঘর্ষণের আওয়াজের রেকর্ডিং লাগে। আর যে কোনো শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম থেকেই এমনটি ঘটানো সম্ভব।”

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, ‘বাস্তবিক প্রেক্ষাপটে’ প্রিন্টলিসেনারের মাধ্যমে এক ব্যক্তির আঙুলের ছাপ আংশিকভাবে পুনর্গঠন করতে প্রায় ২৮ শতাংশ নির্ভুলতা দেখিয়েছেন গবেষকরা। আর পুরো আঙুলের ছাপের ক্ষেত্রে নির্ভুলতা ছিল নয় দশমিক তিন শতাংশ।

প্রক্রিয়াটি সম্পর্কে বিস্তারিত উল্লেখ রয়েছে ‘প্রিন্টলিসনার: আনকভারিং দ্য ভালনারেবিলিটি অফ ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিফিকেশন ভিয়া দ্য ফিঙ্গার ফ্রিকশন সাউন্ড’ শীর্ষক গবেষণাপত্রে, যা লিখেছেন যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ কলোরাডো’ ও চীনের সিংহুয়া ইউনিভার্সিটি, উহান ইউনিভার্সিটি ও হুয়াঝং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র গবেষকরা।

আঙুলের ছাপের ক্লোনিং থেকে বাঁচার সম্ভাব্য উপায়গুলোর একটি হতে পারে মোবাইল ডিভাইসে বিশেষ ধরনের স্ক্রিন প্রোটেকটর লাগানো। গবেষকরা বলছেন, বিভিন্ন শব্দ বিশ্লেষণের জন্য নতুন কৌশলও তৈরি করা যেতে পারে।

আঙুলের ছাপ চুরির ঝুঁকি ঠেকানোর সেরা উপায় হতে পারে ব্যবহারকারীর স্মার্টফোন ও স্ক্রিন ব্যবহারের ধরনে পরিবর্তন আনা।

“উদাহরণ হিসেবে, সামাজিক যোগাযোগ মাধ্যমে অডিও ও ভিডিও কল করার সময় নিজেদের আঙুল সোয়াইপ করার প্রক্রিয়াটি এড়ানোর চেষ্টা করতে হবে ব্যবহারকারীকে,” উল্লেখ রয়েছে গবেষণাপত্রে।

বাজার বিশ্লেষক ‘অ্যালাইড মার্কেট রিসার্চ’-এর সাম্প্রতিক প্রতিবেদনে উঠে এসেছে, ২০৩২ সাল নাগাদ বৈশ্বিকভাবে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট বাজারের মূল্য বেড়ে ঠেকবে প্রায় সাড়ে সাত হাজার কোটি ডলারে, যা ২০২২ সালের বাজারমূল্য দুই হাজার একশ কোটি ডলার থেকে অনেক বেশি।

প্রতিবেদনে আরও উল্লেখ রয়েছে, ‘প্রাইভেসি ও নিরাপত্তা’ সংশ্লিষ্ট ঝুঁকির কারণে তাদের এ অনুমানে হেরফেরও ঘটতে পারে।