উন্নত চিপের জন্য হাজার কোটি ডলার ঢালছে যুক্তরাষ্ট্র?

নীতিনির্ধারকদের অনুমান বলছে, এর মধ্যে কিছু ঘোষণা আসতে পারে ৭ মার্চ জো বাইডেনের ‘স্টেট অফ ইউনিয়ন’ ভাষণের আগে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 09:48 AM
Updated : 28 Jan 2024, 09:48 AM

যুক্তরাষ্ট্রে নতুন কারখানা নির্মাণের উদ্দেশ্যে ইনটেলের মতো বিভিন্ন শীর্ষস্থানীয় সেমিকন্ডাক্টর কোম্পানি ও তাইওয়ানের ‘টিএসএমসি’র জন্য কয়েক হাজার কোটি ডলারের আর্থিক ভর্তুকি ঘোষণা করতে পারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট চিপ শিল্পের নীতিনির্ধারকদের উদ্ধৃতি দিয়ে মার্কিন বাণিজ্য প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নাল গেল শনিবার প্রতিবেদনে বলেছে, এইসব আসন্ন ঘোষণার লক্ষ্য হল, যুক্তরাষ্ট্রের ভেতরেই স্মার্টফোন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও অস্ত্র ব্যবস্থা তৈরির সক্ষমতাওয়ালা উন্নত চিপের উৎপাদন শুরু করা।

নীতিনির্ধারকদের অনুমান বলছে, এর মধ্যে কিছু ঘোষণা আসতে পারে ৭ মার্চ জো বাইডেনের ‘স্টেট অফ ইউনিয়ন’ ভাষণের আগে।

এ ভর্তুকির সম্ভাব্য পাওনাদারদের মধ্যে একটি ইনটেল। অ্যারিজোনা, ওহাইও, নিউ মেক্সিকো ও ওরিগন অঙ্গরাজ্যে বেশ কিছু প্রকল্প নিয়ে এরইমধ্যে কাজ শুরু করেছে মার্কিন চিপ নির্মাতা কোম্পানিটি। আর এইসব কারখানা নির্মাণে খরচ পড়তে পারে চার হাজার ৩৫০ কোটি ডলারের বেশি।

এদিকে, অ্যারিজোনার ফিনিক্স শহরে দুটি কারখানা নির্মাণে চার হাজার কোটি ডলার বিনিয়োগ করছে আসন্ন অনুদানের আরেক সম্ভাব্য পাওনাদার ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)’।

এ ছাড়া, টেক্সাসে কারখানা নির্মাণ করছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং, যেটি বানাতে খরচ পড়ছে এক হাজার ৭৩০ কোটি ডলার।

নীতিনির্ধারকদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে জার্নাল বলছে, অনুদানটির অন্যান্য সম্ভাব্য কোম্পানি হল ‘মাইক্রন টেকনোলজি, টেক্সাস ইনস্ট্রুমেন্টস’ ও ‘গ্লোবালফাউন্ড্রিস’।

এ অনুদানের সম্ভাব্য আবেদনকারী কারা, সে বিষয়ে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজি হয়নি মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়।

“এটি একটি মেধাভিত্তিক প্রক্রিয়া, যেখানে কঠোর বাণিজ্যিক বোঝাপড়াও যুক্ত। কোন প্রকল্পগুলো মার্কিন অর্থনীতি ও জাতীয় নিরাপত্তাকে এগিয়ে নেবে, তার ওপরই এ ‘চিপ অ্যাওয়ার্ড’ পাওয়ার বিষয়টি নির্ভর করে।”

এ প্রসঙ্গে রয়টার্সকে মন্তব্য করতে রাজি হয়নি টিএসএমসি। এমনকি ইনটেলের কাছ থেকেও সাড়া মেলেনি।

গত বছরের ডিসেম্বরে মার্কিন বাণিজ্য মন্ত্রী জিনা রাইমন্ডো বলেছিলেন, পরের বছর সেমিকন্ডাক্টর চিপের জন্য বেশ কয়েকটি আর্থিক অনুদান ঘোষণা দিতে পারেন তিনি। এর মধ্যে রয়েছে কয়েকশ কোটি ডলার অনুদানের বেশ কিছু ঘোষণাও, যা যুক্তরাষ্ট্রের চিপ উৎপাদন খাতকে পুরোপুরি নতুন রূপ দেবে।

এর মধ্যে প্রথম ঘোষণা এসেছে ডিসেম্বরেই, যেখানে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের হ্যাপশায়ার কাউন্টিতে একটি ফ্যাসিলিটি নির্মাণের উদ্দেশ্যে সাড়ে তিন কোটি ডলারের অনুদান পেয়েছে মার্কিন অ্যারোস্পেস কোম্পানি ‘বিএই সিস্টেমস’। আর ২০২২ সালে মার্কিন কংগ্রেসের অনুমোদিত ‘চিপ ফর আমেরিকা’ নামের ভর্তুকি পরিকল্পনার অংশ এটি।