ট্রিলিয়ন মিনিটেরও বেশি কল হচ্ছে গুগল মিট ও ডুয়োতে

করোনাভাইরাস মহামারী বাস্তবতায় ভিডিও কল হয়ে উঠেছে নতুন স্বাভাবিক। এরই মধ্যে বৈশ্বিকভাবে গুগল ডুয়ো এবং গুগল মিট এক লাখ কোটি মিনিটেরও বেশি কল হোস্ট করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2020, 03:11 PM
Updated : 24 Dec 2020, 03:11 PM

প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম ডেইলি পাওনিয়ার জানিয়েছে, হিসেবে একটি মাত্র বছরে এক হাজার আটশ’ কোটি ঘণ্টারও বেশি ভার্চুয়াল কথোপকথন হয়েছে গুগল মিট এবং ডুয়ো প্ল্যাটফর্মে।

গুগল অবশ্য আগেই জানিয়েছে, জিমেইল অ্যাকাউন্টের মাধ্যমে ২০২১ সালের মার্চের ৩১ তারিখ পর্যন্ত ব্যাহারকারীদের যতক্ষণ খুশি কথা বলতে দেবে তারা।

মূলত ছুটির মৌসুমে পরিবারগুলো যাতে নিজেদের আনন্দ ভাগাভাগি করে নিতে পারে, সে লক্ষ্যেই পদক্ষেপটি নিয়েছে গুগল। ২০২০ সালে জিমেইলে ‘মিট ট্যাব’ও নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। যাতে চাইলেই সরাসরি ইমেইল থেকে ভিডিও কলে চলে আসতে পারেন ব্যবহারকারীরা।

গুগল ডুয়ো এবং গুগল মিটের সেবা ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ডেভ সিট্রন বলেছেন, “মানুষকে সহযোগিতা করার লক্ষ্যে, চলাচলের সুযোগ করে দিতে এবং বাসায় বসে ‘হ্যান্ডস ফ্রি কল’ পাওয়ার ব্যবস্থা করে দিতে আমরা নেস্ট হাব ম্যাক্স এবং ক্রোমকাস্টেও মিট নিয়ে এসেছি।”

তিনি আরও বলেছেন, “গুগল মিট এবং গুগল ডুয়ো গোপনতা এবং নিরাপত্তার উপর গুরুত্ব দিয়ে তৈরি হয়েছে, যাতে আপনার কল এবং বৈঠক নিরাপদ থাকে এবং আপনার তথ্যের গোপনতা বজায় থাকে।”

বিবিসি’র এক প্রতিবেদনে উঠে এসেছে, গুগল অ্যাপের দৈনন্দিন ব্যবহারকারী সংখ্যা এ বছর দশ কোটি ছাড়িয়েছে এবং এ বছরের তৃতীয় প্রান্তিকে সর্বোচ্চ দৈনন্দিন ব্যবহারকারী সংখ্যা “২৩ কোটি ৫০ লাখ” দেখেছে গুগল অ্যাপ।

এপ্রিল-মে সময়কালে কোভিড-১৯ প্রকোপ বেড়ে যাওয়ায় গুগল মিট টেলিকনফারেন্সিং প্রায় ৩০ লাখ ব্যবহারকারী পেয়েছে প্রতিদিন।

গুগল প্রধান সুন্দার পিচাই জানিয়েছিলেন, জানুয়ারি থেকে তাদের প্রতিষ্ঠান ব্যবহারের মাত্রা ৩০ গুণ বাড়তে দেখেছে।