আরও ১২ কোটি অ্যাপল শেয়ার বার্কশায়ারে

২০১৭ সালের প্রথম প্রান্তিক এখনও মাঝামাঝি সময়ে, অথচ এই সময়ের মধ্যেই মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ১২ কোটি শেয়ার কিনেছে স্বদেশীয় বহুজাতিক প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে, সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি;র সঙ্গে এক সাক্ষাৎকারে এ তথ্য জানান বার্কশায়ার-এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ওয়ারেন বাফেট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 11:31 AM
Updated : 28 Feb 2017, 11:31 AM

মার্কিন এই শীর্ষ বিনিয়োগকারী বলেন, “অ্যাপল আমাকে আঠালো পণ্যের মতো ধরেছে। তিনি জানান, বার্কশায়ারের হাতে অ্যাপলের মোট ১৩ কোটি ৩০ লাখ শেয়ার আছে, যার বাজারমূল্য ১৭০০ কোটি ডলার। বার্কশায়ারের হাতে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাপল এখন দ্বিতীয়, জানিয়েছে রয়টার্স।

বাফেট বলেন, অ্যাপল প্রধান নির্বাহী টিম কুক একটি ‘দুর্দান্ত কাজ’ করেছেন।

২০১৬ সালের ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক আগে বার্কশায়ার মার্কিন শেয়ারবাজারে দুই হাজার কোটি ডলার বিনিয়োগ করেছে বলে জানান বাফেট। শেয়ার মূল্য নিয়ে কোনো অবস্থান নেওয়াটা অত্যন্ত কঠিন ছিল বলেও জানান অভিজ্ঞ এই বিনিইয়োগকারী। শেয়ার কেনার পরদিনই তা “২০ শতাংশ কমে যেতে পারত” বলে মন্তব্য করেন তিনি।

এয়ারলাইন খাতে বার্কশায়ার-এর অবস্থান আগের জায়গায়ই আছে বলে জানান বাফেট। এয়ারলাইন প্রতিষ্ঠানগুলোর শেয়ার মূল্য নির্ধারণ করা ঐতিহাসিকভাবেই ‘অনেক কঠিন খেলা’ মন্তব্য করে তিনি জানান, তিনি বার্কশায়ারের হাতে শেয়ার আছে এমন চার এয়ারলাইনের কোনোটির প্রধান নির্বাহীর সঙ্গেও কখনও তিনি দেখা করেননি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন-এর সরব সমর্থক ছিলেন এই ধনকুবের। নির্বাচনে জয়ী হওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-কে তিনি কীভাবে বিচার করবেন? চার বছরে যুক্তরাষ্ট্র কতোটা নিরাপদ থাকে আর মার্কিন অর্থনীতির অবস্থা কেমন থাকে তার উপর ভিত্তি করেই এই বিচার করা হবে বলে জানান তিনি।

ট্রাম্পের কিছু নীতিমালা নিয়ে নিজেদের সম্মতি না থাকলেও, যে কোনো প্রেসিডেন্টের অধীনেই চার বছরে মার্কিন অর্থনীতির অবস্থান উন্নত হবে বলে মত বাফেটের। তিনি জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন-কে দিয়েই “অনেক কিছু বোঝা যায়।”