সময় টিভির ইউটিউব চ্যানেল ‘হ্যাকড’

“দেশের উচ্চ পর্যায়ের একটি গণমাধ্যম সময় টিভির অফিসিয়াল ইউটিউব চ্যানেল হ্যাকড । এই যদি হয় দেশের সাইবার সিকিউরিটি অবস্থা, তাহলে সাধারণ মানুষের কি হবে?”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2022, 10:22 AM
Updated : 16 Oct 2022, 10:22 AM

হ্যাকিং আক্রমণের শিকার হয়েছে বেসরকারী টেলিভিশন চ্যানেল সময় টিভির ইউটিউব চ্যানেল। চ্যানেলের নিয়ন্ত্রণ নিয়ে হ্যাকার এর নাম বদলে ‘ইথেরিয়াম ২.০’ করে দেয় ও হোম পেইজের সকল কনটেন্ট সরিয়ে ফেলে।

ভিডিও কনটেন্টের পেইজগুলোতে টিভি চ্যানেলটির লোগো বদলে ক্রিপ্টোমুদ্রা ইথেরিয়ামের লোগো বসিয়ে দিয়েছে হ্যাকাররা।

ইউটিউব চ্যানেলের পাশাপাশি টিভি চ্যানেলটির মূল ওয়েবসাইট সময়নিউজ ডটটিভি-ও আক্রমণের শিকার হয়েছে বলে জানিয়েছে চ্যানেলটি।

হ্যাকিং আক্রমণের বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোরকে নিশ্চিত করেন টিভি চ্যানেলটির সম্প্রচার ও তথ্যপ্রযুক্তি প্রধান সালাউদ্দিন সেলিম।

“আজ ১২:৩০ মিনিটে সময় টিভি’র ইউটিউব চ্যানেল হঠাৎ করে হ্যাকারদের কবলে পড়ে। সময় টিম টের পাওয়ার ১০ মিনিটের মধ্যে হ্যাকারদের নিয়ন্ত্রণমুক্ত করে পূণরায় সময় এর নিয়ন্ত্রণে নেওয়া হয়।”

নিয়ন্ত্রণ হাতে পেলেও হ্যাকারদের বদলে দেওয়া কোনো কিছুতেই তারা এখনি হাত দিচ্ছেন না বলে জানান সেলিম।

“সময় টিভি’র ইউটিউব চ্যানেল বিপদমুক্ত তবে হ্যাকারদের দেওয়া নাম ‘Ethereum 2.0’ রয়ে গেছে কারণ ইউটিউব সাপোর্ট টিম থেকে বিস্তারিত তদন্তের জন্য চ্যানেলের কোন প্রকার পরিবর্তন না করার নির্দেশ দিয়েছে।”

ইউটিউব চ্যানেলের পাশাপাশি সময়টিভির মূল ওয়েবসাইটও সাইবার আক্রমণের শিকার হয়েছে বলে জানান সেলিম।

“একই সাথে সময় টিভি’র নিউজ পোর্টাল ‍somoynews .tv তেও হ্যাকাররা অ্যাটাক করে এবং সাথে সাথে তা হ্যাকারদের নিয়ন্ত্রণমুক্ত করা হয়।”

অগাস্ট মাসের শুরুতেই নিজেদের প্রতিবেদনে টিভি চ্যানেলটি “দেশের টিভি মিডিয়াগুলোর মাধ্যমে পরিচালিত ইউটিউব চ্যানেলের মধ্যে সবার শীর্ষে রয়েছে” বলে দাবি করে।

‘ভিউস, সাবস্ক্রাইবার এবং কনটেন্ট আপলোড অর্থাৎ সব দিক দিয়েই সবার শীর্ষে’ বলে এক জরিপের বরাত দিয়ে সে সময় দাবি করে চ্যানেলটি।

ইউটিউব চ্যানেলটিতে সর্বশেষ আপলোড করা ভিডিও প্রতিবেদনে দর্শকরা প্রতিক্রিয়া জানিয়েছেন এই সাইবার হামলার।

মো. সবুজ নামে এক দর্শক প্রতিক্রিয়ায় বলেন, “দেশের উচ্চ পর্যায়ের একটি গণমাধ্যম সময় টিভির অফিসিয়াল ইউটিউব চ্যানেল হ্যাকড । এই যদি হয় দেশের সাইবার সিকিউরিটি অবস্থা, তাহলে সাধারণ মানুষের কি হবে??”

সময় টিভির ইউটিউব চ্যানেলের গ্রাহক সংখ্যা এক কোটি ৭২ লাখ।