ক্র্যাকডাউন: নিষেধাজ্ঞার ঝুঁকিতে ১০ কোটি নেটফ্লিক্স অ্যাকাউন্ট

নেটফ্লিক্সের প্রত্যাশা, সময় বাড়ার সঙ্গে সঙ্গে কিছু সংখ্যক অ্যাকাউন্ট ফিরে আসবে ও তাদের এই কার্যক্রমে ভূমিকা রাখবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 10:50 AM
Updated : 29 Jan 2023, 10:50 AM

ভিডিও স্ট্রিমিংয়ে শীর্ষ সেবাদাতা নেটফ্লিক্সের বিভিন্ন শেয়ার করা অ্যাকাউন্টের ওপর নেমে আসছে বহুল আলোচিত ক্র্যাকডাউনের খড়্গ।

কোম্পানির অনুমান বলছে, এর ফলে দর্শক হারাতে পারে প্ল্যাটফর্মটি।

সর্বশেষ আর্থিক হিসাবের সঙ্গে এই ঘোষণা দিয়েছে নেটফ্লিক্স। তুলনামূলক কঠিন এক সময়ের পর প্ল্যাটফর্মটি পুনরায় অগ্রগতির দিকে এগোনোর খবরও এসেছে ওই আর্থিক হিসাবে। ওই অগ্রগতির একটি কারণ হতে পারে নতুন ও তুলনামূলক সাশ্রয়ী বিজ্ঞাপন-মুক্ত প্যাকেজ, সেই সঙ্গে পাসওয়ার্ড শেয়ারিং নিষেধাজ্ঞার হুমকি।

লাতিন আমেরিকায় সীমিত পরিসরে পরীক্ষা চালানোর পর নেটফ্লিক্স বলেছে, এই নিষেধাজ্ঞা এখন ‘আরও বিস্তৃত পরিসরে’ চালু হবে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন বলছে, সেবাটি এখন বিভিন্ন নতুন ফিচার যোগ করবে, যা ব্যবহারকারীর অ্যাকাউন্ট শেয়ারিংয়ে নিষেধাজ্ঞার পাশাপাশি এ ধরনের কার্যক্রম চালানো লোকজন খুঁজে বের করার চেষ্টা করবে। এই ফিচারের মাধ্যমে কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট শেয়ারের ঘটনা শনাক্ত হলে তার লগ ইন ব্যবস্থা বন্ধ হয়ে যাবে ও এর পরিবর্তে সেবাটি তাকে নিজস্ব অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ প্রদানের পরামর্শ দেবে।

শেয়ার করা অ্যাকাউন্ট ব্যবহারকারীদের লক্ষ্য করে বানানো বিভিন্ন বিশেষ ফিচারের বেলাতেও এমনই ঘটবে। এর উদাহরণ হিসেবে ধরা যায়, কোনো প্রোফাইলকে নিজস্ব অ্যাকাউন্টে স্থানান্তরের অপশন।

অ্যাকাউন্ট ব্যবহারকারীরা আলাদা থাকেন, এমন পরিস্থিতিতে কোনো কোনো দেশে অতিরিক্ত আর্থিক ফি’র বিনিময়ে শেয়ার করা অ্যাকাউন্ট চালু রাখার অনুমতি দেবে নেটফ্লিক্স।

প্রতিবেদন অনুযায়ী, নতুন পরিবর্তনের কারণে ভ্রমণের সময় কনটেন্ট দেখার সুবিধা বন্ধ হয়ে যাবে, বিষয়টি এমন নয়। এটি নিশ্চিত করেছে সেবাটি নিজেই।

নেটফ্লিক্স বলেছে, প্রাথমিকভাবে এই পরিবর্তনের কারণে লোকজন নেটফ্লিক্স দেখা বন্ধ করে দিতে পারে। কারণ, তাদের শেয়ার করা অ্যাকাউন্ট থেকে বের করে দেওয়া হবে। আর এর প্রভাব গিয়ে পড়তে পারে সেবাটির নিজস্ব বিভিন্ন কনটেন্টেও।

তবে, স্ট্রিমিং সেবাটি ধারণা প্রকাশ করেছে, সময় বাড়ার সঙ্গে সঙ্গে কিছু সংখ্যক অ্যাকাউন্ট ফিরে আসবে ও তাদের এই কার্যক্রমে ভূমিকা রাখবে। এরইমধ্যে এমনটি ঘটেছে লাতিন আমেরিকাতেও।