এফএ কাপে ইপসউইচকে হারিয়ে ষষ্ঠ স্তরের মেইডস্টোনের চমক

১৯৭৮ সালের পর এই প্রথম ইংলিশ ফুটবলের শীর্ষ পাঁচটি স্তরের বাইরের কোনো দল এফএ কাপের পঞ্চম রাউন্ডে উঠল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 05:14 PM
Updated : 27 Jan 2024, 05:14 PM

এফএ কাপের ইতিহাসে বড় এক অঘটনের জন্ম দিয়েছে মেইডস্টোন ইউনাইটেড। চ্যাম্পিয়নশিপের দল ইপসউইচ টাউনকে হারিয়ে শেষ ষোলোয় উঠেছে ইংলিশ ফুটবলের ষষ্ঠ স্তরের দলটি। অসাধারণ এই সাফল্যে উচ্ছ্বাসের জোয়ারে ভাসছে মেইডস্টোন।

দ্বিতীয় স্তরের দল ইপসউইচের মাঠে শনিবার চতুর্থ রাউন্ডে ২-১ গোলে জেতে মেইডস্টোন। এতে ১৯৭৮ সালের পর এই প্রথম ইংলিশ ফুটবলের শীর্ষ পাঁচটি স্তরের বাইরের কোনো দল এফএ কাপের পঞ্চম রাউন্ডে উঠল।

চ্যাম্পিয়নশিপের টেবিলে দুই নম্বরে থাকা ইপসউইচ ম্যাচজুড়েই আক্রমণে আধিপত্য করে। কিন্তু অসংখ্য সুযোগ নষ্ট করে তারা। প্রথমার্ধে তাদের তিনটি প্রচেষ্টা বাধা পায় পোস্ট ও ক্রসবারে।

পুরো ম্যাচে ৭৮ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ৩৮টি শট নেয় ইপসউইচ। যার মধ্যে লক্ষ্যে ছিল ১৩টি। আর মেইডস্টোনের মাত্র দুটি শটের দুটিই লক্ষ্যে ছিল, দুটিতেই মেলে সাফল্য!

ম্যাচের পর মেইডস্টোনের কোচ ও সাবেক ডিফেন্ডার জর্জ ইলোকোবি বলেন, “এটিই এফএ কাপের জাদু, আমাদের বিশ্বাস করতে হবে।”

ম্যাচে বেশ কয়েকটি দারুণ সেভ করেন মেইডস্টোনের গোলরক্ষক লুকাস কোভোলান। ৩২ বছর বয়সী এই ব্রজিলিয়ান আছেন যেন অবিশ্বাসের ঘোরে।

চোখের জল মুছতে মুছতে কোভোলান বলেন, “আমি খুব খুশি যে, আমার সতীর্থদের সাহায্য করতে পেরেছি। দল নিয়ে আমি খুব গর্বিত। আমরা যা অর্জন করেছি, তা অবিশ্বাস্য, স্রেফ দুর্দান্ত। কী দারুণ একটি দিন।”