আনন্দে আত্মহারা দে পল

ফাইনালে শিরোপাধারী ফরাসিদের হারিয়ে খুশিতে পাগলপ্রায় আর্জেন্টিনার এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2022, 04:52 AM
Updated : 19 Dec 2022, 04:52 AM

ফাইনালের ফেভারিট ছিল শিরোপাধারী ফ্রান্স। তাদেরকেই হারিয়ে বিশ্বকাপ জিততে পারা বাড়তি আনন্দ দিচ্ছে রদ্রিগো দে পলকে। আর্জেন্টিনার এই মিডফিল্ডার এতটাই খুশি যে, খুঁজে পাচ্ছেন না অনুভূতি ব্যাখ্যা করার ভাষা।

লুসাইল স্টেডিয়ামে রোববার শিরোপা নির্ধারণী ম্যাচে ফরাসিদের টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারায় আলবিসেলেস্তেরা। নির্ধারিত সময়ে ২-২ ড্রয়ের পর অতিরিক্ত সময়ে ৩-৩ সমতায় শেষ হয় ম্যাচ। পরে পেনাল্টি শুটআউটে এমিলিয়ানো মার্তিনেসের নৈপুণ্যে ট্রফি ঘরে তোলে লিওনেল মেসির দল।

অসাধারণ এক বিশ্বকাপ কাটিয়েছেন রদ্রিগো দে পল। মাঝমাঠ থেকে আর্জেন্টিনার আক্রমণের সুর বেঁধে দেওয়ার পাশাপাশি রক্ষণে রেখেছেন তিনি দারুণ ভূমিকা। লিওনেল স্কালোনির বড় ভরসার জায়গা ছিলেন এই মিডফিল্ডার।

বিশ্বকাপে আর্জেন্টিনার খেলা ৭ ম্যাচেই শুরুর একাদশে ছিলেন দে পল। চোটের শঙ্কা থাকায় কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে পুরো সময় খেলানো হয়নি। ১২০ মিনিটের ফাইনালে ১০২ মিনিট খেলেন তিনি।

আসর জুড়ে দারুণ পারফরম্যান্সে আলাদাভাবে নজর কাড়েন দে পল। শুধু তাই নয়, মেসির সঙ্গে তার ভালো সখ্যতাও দেখা যায়। সমর্থকদের কাছে মেসির ‘বডিগার্ড’ তকমাও পেয়ে যান তিনি।

সব কিছু মিলিয়ে এখন দেশের হয়ে বিশ্বকাপ জেতা সদস্য দে পল। ২০১৮ সালের চ্যাম্পিয়নদের হারিয়ে তারা শিরোপা ঘরে তুলতে পেরে ম্যাচ শেষে তিনি বললেন, যোগ্য দল হিসেবেই জিতেছে আর্জেন্টিনা।

“আমরা কষ্ট পাওয়ার জন্য জন্মেছি। সারাজীবনই আমাদের কষ্ট পেতে হবে। কিন্তু এই অর্জন আমি এখনও ভুলব না। আমি মনে করি, আমরা যোগ্য বিজয়ী। চ্যাম্পিয়ন হতে আমাদের শিরোপাধারীদের হারাতে হয়েছে। আমরা এটা করতে পেরেছি। এই আনন্দ আমি ব্যাখ্যা করতে পারব না।”

২০২১ সালের কোপা আমেরিকা জিতে ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়েও দ্যুতিময় ছিলেন দে পল। ফাইনালে তার পাস থেকেই একমাত্র গোলটি করে স্বাগতিক ব্রাজিলকে হারিয়েছিল আর্জেন্টিনা।

কোয়ার্টার-ফাইনালে একুয়েডরের বিপক্ষে একটি গোলও করেছিলেন তিনি।