রাশিয়া ‘পরীক্ষায়’ আত্মবিশ্বাসী বাংলাদেশ

ভূটানকে উড়িয়ে দেওয়ার আত্মবিশ্বাসে ফুটছে গোলাম রব্বানী ছোটনের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 08:54 AM
Updated : 21 March 2023, 08:54 AM

যে ম্যাচটি বাংলাদেশের আগ্রহের কেন্দ্রে, সেটি এখন দুয়ারে। যদিও প্রতিপক্ষ রাশিয়া শক্তি-সামর্থ্যের পাল্লায় ঢের এগিয়ে, কিন্তু ভূটানকে উড়িয়ে দিয়ে আসায় নিজেদের পিছিয়ে রাখছেন না গোলাম রব্বানী ছোটন। জানালেন, প্রথমবারের মতো ইউরোপের কোনো দলের বিপক্ষে খেলতে তার দল শতভাগ আত্মবিশ্বাস নিয়ে নামবে।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বুধবার রাশিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে এরই মধ্যে ভূটানকে ৮-১ গোলে উড়িয়ে শুভ সূচনা করেছে মেয়েরা। রাশিয়া নামবে রাউন্ড রবিন লিগে নিজেদের প্রথম ম্যাচ খেলতে।

ভুটানকে গোলের মালা পরানো ম্যাচে পোস্টের বাধায় ও দুর্বল শটে সুযোগ নষ্ট হয় আরও কয়েকটি। ৭৬তম মিনিটে সাগরিকার শট পোস্ট কাঁপিয়ে ফিরে। এর আগে তৃষ্ণা, প্রীতিরা হেলায় নষ্ট করেন একাধিক সুযোগ। তবে হতাশ নন ছোটন; রাশিয়ার বিপক্ষের কঠিন পরীক্ষা নিয়ে ভীত নন তিনি।

“মেয়েদের যে ফুটবল খেলার কথা ছিল, (ভূটানের বিপক্ষে) সেটাই খেলেছে। পুরো ৯০ মিনিট একই ছন্দে খেলেছে। পুরো ম্যাচে মেয়েরা খেলার মধ্যেই ছিল। সাগরিকার শট পোস্টে লেগে ফিরেছে, এখানে সাগরিকার ভুল বা দোষ নেই। আমি মনে করি, শতভাগ আত্মবিশ্বাস নিয়ে আমরা রাশিয়ার বিপক্ষে খেলতে নামতে পারব।”

“ভুটান খেলা শুরুর আগ পর্যন্ত এত দূর্বল ছিল না। আমাদের মতো তারাও প্রস্তুতি নিয়ে এসেছিল। আমাদের মেয়েরা চেষ্টা করেছে, জিতেছে। এখানে কাউকে দুর্বল ভাবি না। তবে ওরা যেহেতু একটা সুযোগ পেয়ে গোল করেছে, সামনের ম্যাচগুলোতে আমাদের প্রতিটা মুহূর্তে সতর্ক থাকতে হবে।”

এই প্রথম ইউরোপের দলের বিপক্ষে খেলতে নামার রোমাঞ্চ আছে বাংলাদেশের। রাশিয়ার বিপক্ষে ম্যাচের ফল গড়ে দিতে পারে টুর্নামেন্টর বাকি পথচলার সুর। তবে প্রতিযোগিতার সবচেয়ে শক্তিশালী দলের বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ ভাবছেন না ছোটন।

“আমার কাছে প্রতিটি ম্যাচই ফাইনাল। এখানে সবাই কঠিন প্রতিপক্ষ। ভারত, নেপাল, রাশিয়া কাউকেই ছোট করে দেখার কোনো সুযোগ নেই।”

রাশিয়া কোচ ইয়েলিনা মেদভেদ অবশ্য প্রতিযোগিতা শুরুর আগে সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, কেবল ভারত ছাড়া বাকি দলগুলো সম্পর্কে জানাশোনা নেই। বাংলাদেশকে নিয়ে করা প্রশ্নে বলেছিলেন, “এই দল সম্পর্কে আমাদের কাছে কোনো তথ্য নেই।” তবে ট্রফি নিয়ে ঘরে ফেরার আশাবাদ জানিয়েছিলেন ঠিকই।

“অবশ্যই আমরা চ্যাম্পিয়ন হতে চাই। প্রতিটা দলই চায় চ্যাম্পিয়ন হতে। শিরোপা জিতে রাশিয়ায় নিয়ে যেতে চাই।”