রিয়াল অধ্যায় শেষে ইসকো এখন সেভিয়ায়

দুই বছরের চুক্তিতে সেভিয়ায় যোগ দিচ্ছেন স্প্যানিশ মিডফিল্ডার ইসকো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 01:29 PM
Updated : 7 August 2022, 01:29 PM

ক্লাব ক্যারিয়ারে নতুন ঠিকানা হচ্ছে ইসকোর। রিয়াল মাদ্রিদে ৯ বছর কাটিয়ে লা লিগার আরেক দল সেভিয়ায় যোগ দিতে যাচ্ছেন এই স্প্যানিশ মিডফিল্ডার।

সেভিয়া রোববার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে। চুক্তির বিষয়ে নীতিগতভাবে দুই পক্ষ ঐক্যমতে পৌঁছেছে। সোমবার স্বাস্থ্য পরীক্ষার পর সারা হবে বাকি আনুষ্ঠানিকতা।

চলতি দলবদলে তৃতীয় খেলোয়াড় হিসেবে ইসকোকে দলে টানতে যাচ্ছে সেভিয়া। ৩০ বছর বয়সী ফুটবলারের সঙ্গে চুক্তি হতে যাচ্ছে দুই বছরের।

গত বৃহস্পতিবার ম্যানচেস্টার ইউনাইটেড থেকে এক বছরের ধারের চুক্তিতে আলেক্স তেলেসকে দলে টেনেছে সেভিয়া। আর গত মাসে গালাতাসারাই থেকে দলে টেনেছে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কাওকে।

গত মৌসুমে রিয়ালে খুব বেশি খেলার সুযোগ পাননি ইসকো। সব প্রতিযোগিতা মিলিয়ে খেলেন মাত্র ১৭ ম্যাচ। এরপর গত মে মাসে তিনি রিয়াল ছাড়ার কথা নিশ্চিত করেন। ২০১৩ সাল থেকে দলটির হয়ে ৩৫০টিরও বেশি ম্যাচ খেলেন তিনি, গোল করেন ৫৩টি।

সব মিলিয়ে রিয়ালের হয়ে ১৯টি শিরোপা জিতেছেন ইসকো। এর মধ্যে রয়েছে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি লা লিগা ও চারটি ক্লাব বিশ্বকাপ।

রিয়ালে পাড়ি দেওয়ার আগে দুই বছর মালাগায় খেলেছিলেন ইসকো। তার আগে ভালেন্সিয়ায়।

স্পেন জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৩৮ ম্যাচ খেলেছেন ইসকো। সেভিয়ার বর্তমান কোচ হুলেন লোপেতেগির সঙ্গে আগে দুই দফায় কাজ করার অভিজ্ঞতা আছে তার।

প্রথমবার জাতীয় দলে; ২০১৮ বিশ্বকাপে লোপেতেগির কোচিংয়েই খেলতে গিয়েছিল স্পেন। বিশ্বকাপ শুরুর আগেই অবশ্য ছাঁটাই হন তিনি। পরেরবার তার কোচিংয়ে রিয়ালে খেলার অভিজ্ঞতা হয় ইসকোর।

গত মৌসুমে টেবিলের চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করে সেভিয়া। আগামী শুক্রবার ওসাসুনার বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু হবে তাদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক