হার দিয়ে ইউরোপা লিগ শুরু ম্যানচেস্টার ইউনাইটেডের

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা চার জয় পাওয়া দল ইউরোপা লিগে হেরে গেল প্রথম ম্যাচেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 04:46 AM
Updated : 9 Sept 2022, 04:46 AM

ম্যানচেস্টার ইউনাইটেডের ঘুরে দাঁড়ানোর সুবাতাসে আবার দুঃসময়ের দমকা হওয়া। ইংলিশ প্রিমিয়ার লিগে ছন্দে ফেরা দল ইউরোপা লিগের শুরুতেই খেল হোঁচট। প্রথম ম্যাচে নিজেদের মাঠেই তারা হেরে গেল রিয়াল সোসিয়েদাদের কাছে।

ইউরোপা লিগের ‘ই’ গ্রুপের ম্যাচে বৃহস্পতিবার ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল সোসিয়েদাদ। ৫৯ মিনিটে পেনাল্টি থেকে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন ব্রাইস মেন্দেস।

ইউনাইটেডের জন্য ইউরোপা লিগে খেলাটাই অস্বস্তির। একইরকম বিব্রতকর ক্রিস্তিয়ানো রোনালদোর জন্যও। চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলস্কোরার হয়ে তাকে খেলতে হচ্ছে ইউরোপের দ্বিতীয় সেরা আসরে। কিন্তু এই টুর্নামেন্টেও ইউনাইটেড ও রোনালদোর শুরুটা ভালো হলো না।

রোনালদো অবশ্য হেড থেকে জালের দেখা পান ম্যাচের ৩৬তম মিনিটে। তবে অফ সাইডের কারণে গোল হয়নি।

প্রিমিয়ার লিগে প্রথম দুই ম্যাচে হারার পর টানা চার ম্যাচ জিতে এই ম্যাচে মাঠে নামে ইউনাইটেড। আগের রাউন্ডেই তারা হারিয়ে দেয় শীর্ষে থাকা আর্সেনালকে। তখন তাদেরকে মনে হচ্ছিল বেশ উজ্জীবিত। দল থেকে বলা হচ্ছিল, ড্রেসিং রুমের আবহ বদলে গেছে। কিন্তু সেই তীব্র তাড়না ইউরোপা লিগের এই ম্যাচে খুঁজে পাওয়া যায়নি।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ওল্ড ট্র্যাফোর্ডে এক মিনিট নিরবতা পালন করে শুরু হয় ম্যাচ। কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামেন ফুটবলাররা। প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের বিপক্ষে সেই হারের পর অবশেষে আবার শুরুর একাদশে জায়গা ফিরে পান রোনালদো।

শুরুর দিকে বেশ গোছানো ও আগ্রাসী ফুটবল খেলে সোসিয়েদাদকে চেপে ধরে ইউনাইটেড। মাঝমাঠে ক্রিস্তিয়ান এরিকেসন দারুণ খেলে হুমকি হয়ে উঠতে থাকেন প্রতিপক্ষের জন্য। তবে সোসিয়েদাদের রক্ষণ ছিল জমাট। রোনালদোর ওই অফ সাইড গোল ছাড়া বড় কোনো সুযোগ তারা তৈরি করতে পারেনি।

ক্রমে ধার হারিয়ে মাঝমাঠের নিয়ন্ত্রণ হারায় ইউনাইটেড। দ্বিতীয়ার্ধে সৃষ্টিশীলতা বাড়াতে এরিকেসেনের জায়গায় ব্রুনো ফের্নান্দেসকে নামান কোচ এরিক টেন হাগ। লাভ তাতে খুব একটা হয়নি।

ম্যাচে ব্যবধান গড়ে দেওয়া মুহূর্তটি আসে ৫৯ মিনিটে। দাভিদ সিলভার শট লিসান্দ্রো মার্তিনেসের হাঁটুতে লেগে হাতে স্পর্শ করলে পেনাল্টি পায় সোসিয়েদাদ। সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে নেন মেন্দেস।

৭০ মিনিটে ব্রাজিলিয়ার উইঙ্গার আন্তোনিকে উঠিয়ে জেডন স্যানচোকে মাঠে নামান টেন হাগ। কিন্তু গোলের দেখা পায়নি ইউনাইটেড।

আরেক ইংলিশ ক্লাব আর্সেনাল অবশ্য ইউরোপা লিগে শুভ সূচনা করেছে মার্কিনিয়োসের দুর্দান্ত পারফরম্যান্সের সৌজন্যে। এই মৌসুমেই সাও পাওলো থেকে আসা ১৯ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড আর্সেনালের হয়ে প্রথম ম্যাচে মাঠে নেমেই দলের নায়ক। নিজে গোল করার পাশপাশি আরেকটি গোলে সহায়তা করেন তিনি। এফসি জুরিখকে ২-১ গোলে হারায় আর্সেনাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক