আতলেতিকোর মাঠে দুর্দান্ত জয়ে দুইয়ে বার্সেলোনা

চলতি মৌসুমে লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মাঠে এই প্রথম জিততে পারল কোনো দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2024, 09:57 PM
Updated : 17 March 2024, 09:57 PM

প্রথম আধ ঘণ্টা খোলসে বন্দি থাকার পর চমৎকার ফুটবল খেলল বার্সেলোনা। এই মৌসুমে যে মাঠকে দুর্গ বানিয়ে ফেলেছিল আতলেতিকো মাদ্রিদ, সেখানেই গোল উৎসব করল শাভি এর্নান্দেসের দল। দারুণ জয়ে লিগ টেবিলের দুই নম্বরে উঠে এলো শিরোপাধারীরা। 

মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানো স্টেডিয়ামে রোববার রাতে লা লিগার ম্যাচটি ৩-০ গোলে জিতেছে বার্সেলোনা। 

প্রথমার্ধে জোয়াও ফেলিক্স সফরকারীদের এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ান রবের্ত লেভানদোভস্কি। তিন নম্বর গোলটি করেন ফের্মিন লোপেস।

একটি গোলের সঙ্গে দুটি অ্যাসিস্ট করে ম্যাচের নায়ক পোলিশ তারকা লেভানদোভস্কি।  

চলতি মৌসুমে লা লিগায় আতলেতিকোর মাঠে এই প্রথম জিততে পারল কোনো দল। দিয়েগো সিমেওনের দল নিজ আঙিনায় আগের ১৪ ম্যাচের ১৩টিই জিতেছিল, ড্র হয়েছিল একটি। 

সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার অপরাজেয় যাত্রা ছুঁয়ে ফেলল দুই অঙ্ক, ১০ ম্যাচ। 

সপ্তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় আতলেতিকো। রদ্রিগো দে পলের কাটব্যাকে বক্সের সামনে থেকে পাবলো বারিওসের জোরাল শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। 

বার্সেলোনা বল দখলে আধিপত্য করলেও প্রথম আধা ঘণ্টায় আক্রমণে এগিয়ে ছিল আতলেতিকো। যদিও গোলরক্ষককে পরীক্ষায় ফেলার মতো কিছু করতে পারছিল না তারাও। 

৩৫তম মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। লেভানদোভস্কির ক্রসে দূরের পোস্টে হেড লক্ষ্যে রাখতে পারেননি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া। 

দুই মিনিট পর সুবর্ণ সুযোগ পান ফের্মিন লোপেস। তরুণ ডিফেন্ডার পাউ কুবারসির থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন তরুণ মিডফিল্ডার, তার কোনাকুনি শট ঠেকিয়ে দেন গোলরক্ষক ইয়ান ওবলাক। 

পরের মিনিটেই দারুণ এক আক্রমণে এগিয়ে যায় বার্সেলোনা। গিনদোয়ানের পাস বক্সে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে কাটব্যাক করেন লেভানদোভস্কি, ছয় গজ বক্সের বাইরে থেকে প্রথম স্পর্শে বল জালে পাঠান ফেলিক্স। 

খানিক পর রেফারির প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে মিনিট তিনেকের মধ্যে দুটি হলুদ কার্ড দেখে ডাগআউট ছাড়তে হয় বার্সেলোনা কোচ শাভিকে। 

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে চমৎকার ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন লেভানদোভস্কি। প্রতিপক্ষের ভুল পাসে বল পেয়ে রাফিনিয়া বাড়ান বক্সে। বল নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের কোনাকুনি শটে গোলটি করেন সাবেক বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার। 

৫৩তম মিনিটে দুর্দান্ত ডাবল সেভে জাল অক্ষত রাখেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। মার্কোস ইয়োরেন্তের জোরাল শট ঝাঁপিয়ে এক হাতে ফেরানোর পর কাছ থেকে মেমফিস ডিপাইয়ের প্রচেষ্টাও আটকে দেন জার্মান গোলরক্ষক। 

৬৫তম মিনিটে স্কোরলাইন ৩-০ করে ফেলে বার্সেলোনা। বক্সের ডান দিক থেকে লেভানদোভস্কির ক্রসে ছয় গজ বক্সের মুখে লাফিয়ে হেডে ঠিকানা খুঁজে নেন লোপেস। 

নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে ব্যবধান কমানোর ভালো একটি সুযোগ পান সাউল নিগেস, কিন্তু কাছ থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি তিনি। 

যোগ করা সময়ে ভিতর হকেকে বক্সের বাইরে ফাউল করে লাল কার্ড দেখেন আতলেতিকোর আর্জেন্টাইন ডিফেন্ডার নাহুয়েল মোলিনা। সতীর্থের ছোট করে ফ্রি-কিকে বাড়ানো বলে লেভানদোভস্কির নিচু শট এক ডিফেন্ডারের পা ছুঁয়ে পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। এরপরই শেষের বাঁশি বাজান রেফারি। 

২৯ ম্যাচে ১৯ জয় ও ৭ ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট হলো ৬৪। সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেল জিরোনা। 

৫৬ পয়েন্ট নিয়ে আথলেতিক বিলবাও চারে, তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে পাঁচে আছে আতলেতিকো। 

৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রেয়াল মাদ্রিদ।