কিংবদন্তি ফুটবলার সহিদ উদ্দিন সেলিম আর নেই

স্বাধীন বাংলাদেশের ফুটবলের এগিয়ে চলার পথে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক খেলোয়াড় এবং ভারতের বিপক্ষে প্রথম জয়ের কারিগর সহিদ উদ্দিন আহমেদ সেলিম চলে গেলেন না ফেরান দেশে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 09:23 AM
Updated : 5 Jan 2022, 09:59 AM

জাতীয় দলের সাবেক এই অধিনায়ক ও কোচ বুধবার ভোর পৌনে পাঁচটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

তার দাঁতের মাড়িতে হওয়া টিউমার ২০২০ সালে ক্যান্সারে রূপ নেয়। গতবছর পুরান ঢাকার আসগর আলী হাসপাতালে অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে বাড়ি ফিরেন তিনি। তাকে তিনটি কেমোও দেওয়া হয়।

কিন্তু মঙ্গলবার রাত আটটার দিকে শ্বাসকষ্ট শুরু হলে পুনরায় আসগর আলী হাসপাতালে নেওয়া হয় তাকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৬৯ বছর।

কুয়েতে ১৯৮১ সালে এশিয়া কাপের চূড়ান্ত পর্বে বাংলাদেশকে নেতৃত্ব দেন সহিদ সেলিম। ১৯৯১ সালে কলম্বো সাফ গেমসে ছিলেন জাতীয় দলের কোচের দায়িত্বে। ওই টুর্নামেন্টেই আন্তর্জাতিক ফুটবলে ভারতের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পায় বাংলাদেশ। ম্যাচটি তারা জিতেছিল ২-১ গোলে। 

দেশের ঐতিহ্যবাহী ক্লাব ব্রাদার্সের ফুটবল দলের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ১৯৭২ সালে প্রতিষ্ঠার পর তার ধরেই বাংলাদেশের ফুটবলে শক্ত ভিত পায় ক্লাবটি। তিনি দলটির অধিনায়ক ছিলেন টানা ১০ বছর।

প্রতিষ্ঠার দুই বছর পর দ্বিতীয় বিভাগে চ্যাম্পিয়ন হয়ে প্রথম বিভাগে উঠে আসে ব্রাদার্স। ১৯৭৫ সালে ঢাকার প্রথম বিভাগে খেলতে নেমেই ওই সময়ের লিগ জয়ী আবাহনী ক্রীড়া চক্রকে হারিয়ে দেয় সহিদ সেলিমের ব্রাদার্স।

ক্যারিয়ারে দারুণ সফল এই ফুটবলারের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাফুফে।