রুদ্ধশাস জয়ে বাতসারাশকিনার কীর্তি

ফাইনালে দুই জনেরই স্কোর অলিম্পিক রেকর্ড ৩৮। লড়াই গড়াল শুট-অফে। সেখানে এগিয়ে থেকে মেয়েদের ২৫ মিটার পিস্তলে সোনা জিতলেন ভিতালিনা বাতসারাশকিনা। গড়লেন দারুণ কীর্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2021, 09:02 AM
Updated : 30 July 2021, 10:50 AM

চলতি আসরে রাশিয়ান শুটারের তৃতীয় পদক এটি। এর আগে ১০ মিটার পিস্তলে সোনা ও ১০ মিটার পিস্তলের মিশ্র ইভেন্টে রুপা জেতেন তিনি। বাতসারাশকিনা প্রথম নারী শুটার হিসেবে জিতলেন একই আসরে তিনটি পদক।

আসাকা শুটিং রেঞ্জে শুক্রবার রুপা জেতেন দক্ষিণ কোরিয়ার কিম মিন-জুং। ব্রোঞ্জ জেতেন চীনের শিয়াও জিয়ারুইজুয়ান।

কিমের সঙ্গে শুট-অফের পর বাতসারাশকিনা জানান, দেশে ফিরে যেতে তর সইছে না তার।

“এটা জিতে আমি খুশি ও রোমাঞ্চিত। একই সঙ্গে আমি খুব দ্রুত দেশে ফিরে যাওয়ার জন্য উন্মুখ। সেই মধ্য জুন থেকে আমি বাড়ির বাইরে।”

একই আসরে তিন পদকের কীর্তি গড়ার পর বাতসারাশকিনার আশা, রাশিয়ায় জনপ্রিয় হবে শুটিং।

“বর্তমান ফ্যাসিলিটিজ অপর্যাপ্ত, আশা করি, আমার শহর ওমস্ক এখন স্থানীয় প্রতিভাদের অনুশীলনের জন্য একটি শুটিং রেঞ্জ তৈরি করতে পারবে।”

লড়াই শেষ, তা মনে হচ্ছে না রুপা জয়ী ২৪ বছর বয়সী কিমের।

“আমি এখন অনুভব করছি, আমরা লড়াইয়ে আছি। আমি জানি না, কি বলা উচিত। আমি বেশ উদ্বিগ্ন ছিলাম কিন্তু মজাও পেয়েছি। এই প্রতিযোগিতা সত্যিই উপভোগ করেছি।”

বাছাইয়ে শীর্ষে থাকা বুলগেরিয়ার আন্তোয়ানেতা কোস্তাদিনোভা হয়েছেন চতুর্থ। ১০ মিটার পিস্তলে রুপা জিতেছিলেন তিনি।

রিও দে জেইরোতে সোনা জেতা গ্রিসের আনা কোরাকাকি হয়েছেন ষষ্ঠ।

বুলগেরিয়ার দুইবারের অলিম্পিক সোনা জয়ী মারিয়া গ্রোজদেভা বাদ পড়েন কাটে। একই পরিণতি হয় বিশ্ব চ্যাম্পিয়ন ইউক্রেনের ওলেনা কোস্তেভিচের।

প্রথম নারী শুটার হিসেবে নয়টি অলিম্পিক আসরে অংশ নেওয়া জর্জিয়ার নিনো সালুকভাৎসে পদক শূন্য থেকে শেষ করলেন টোকিও অলিম্পিক। পিস্তলের দুই ইভেন্টেও ফাইনালে যেতে ব্যর্থ হন তিনি।