ফুটবলকে বিদায় জানালেন কাসিয়াস

এক বছরেরও বেশি সময় ধরে মাঠের বাইরে থাকার পর অবসরের ঘোষণা দিলেন ইকের কাসিয়াস। ৩৯ বছর বয়সে ফুটবলকে বিদায় জানালেন স্পেনের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2020, 02:03 PM
Updated : 4 August 2020, 03:12 PM

টুইটারে মঙ্গলবার সব ধরনের ফুটবল ছাড়ার কথা জানান রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক কাসিয়াস। মাদ্রিদের দলটির হয়ে ১৬ বছরের ক্যারিয়ারে ৭২৫ ম্যাচ খেলেছেন তিনি। জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ও পাঁচটি লা লিগাসহ অনেক শিরোপা।

২০১০ সালে স্পেনের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখেন কাসিয়াস। দেশের হয়ে ২০০৮ ও ২০১২ সালে জেতেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।

বের্নাবেউ ছেড়ে ২০১৫ সালে যোগ দেন পর্তুগালের ক্লাব পোর্তোতে। ২০১৯ সালের এপ্রিলে হার্ট অ্যাটাকের পর থেকে আর কোনো ম্যাচ খেলেননি এই স্প্যানিশ গোলকিপার। পোর্তোর হয়ে ১৫৬ ম্যাচ খেলেন তিনি। সেখানে জেতেন দুটি প্রিমেইরা লিগা ও একটি পর্তুগিজ কাপ।

স্পেনের হয়ে ২০০০ থেকে ২০১৬ পর্যন্ত ১৬৭ ম্যাচ খেলেন কাসিয়াস। কেবল মাত্র তার রিয়াল সতীর্থ সের্হিও রামোস দলটির হয়ে এরচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। 

অবসরের ঘোষণা দেওয়া এই কিংবদন্তি গোলরক্ষকের অবদান স্মরণ করেছে রিয়াল। ইউরোপের সফলতম ক্লাবটি জানায়, তাদের ১১৮ বছরের ইতিহাসের সেরা গোলরক্ষক কাসিয়াস।

গত ফেব্রুয়ারিতে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছার কথা জানান কাসিয়াস। পরবর্তীতে অবশ্য করোনাভাইরাস পরিস্থিতিতে সেই অবস্থান থেকে সরে আসেন তিনি।