কিংসের রোমাঞ্চকর জয়ে রবিনিয়োর গোল, অ্যাসিস্ট এবং পেনাল্টি মিস

চলতি ফেডারেশন কাপে গোলের খাতা খুলেছেন বাংলাদেশ জাতীয় দলের ফরোয়ার্ড সুমন রেজাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 11:45 AM
Updated : 17 Jan 2023, 11:45 AM

এক ম্যাচেই কত অভিজ্ঞতা যে হলো রবসন দি সিলভা রবিনিয়োর! দারুণ এক ঝলকে গোল করলেন। আসরোর গফুরভ ও সুমন রেজাকে দিয়ে করালেন গোল। এর মাঝে পেনাল্টি মিসও করলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ফেডারেশন কাপে কিংসের টানা দ্বিতীয় জয় এবং কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করা ম্যাচটি রবিনিয়োকে মিষ্টি-তেতো সব স্বাদই উপহার দিল!

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মঙ্গলবার সাত গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ৪-৩ গোলে হারায় কিংস।

দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে সেরা আট নিশ্চিত করল অস্কার ব্রুসনের দল।

শুরুতে সাবধানী দুই পক্ষই

লিগে নিয়মিত সুযোগ না পাওয়াদের নিয়ে একাদশ সাজান অস্কার ব্রুসন। তাতে বলের নিয়ন্ত্রণ মুঠোয় থাকলেও শুরুর দিকে আক্রমণে সুবিধা করতে পারেনি কিংস। মুক্তিযোদ্ধা সংসদ বরাবরের মতো রক্ষণ জমাট রাখায় মনোযোগী ছিল।

প্রথম উল্লেখযোগ্য আক্রমণের দেখা মেলে দ্বাদশ মিনিটে। সুমন রেজার প্রচেষ্টা ছুটে এসে স্লাইড করে ফেরান গোলরক্ষক মনিরুল ইসলাম।

গোলের খাতা খুললেন রবিনিয়ো

পঞ্চদশ মিনিটে বক্সের ঠিক ওপরে রাশেদুল ইসলাম রাশেদকে ডজ দিয়ে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন রবিনিয়ো। ঠাণ্ডা মাথায় একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা বানিয়ে নিচু কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন তিনি। ফেডারেশন কাপে এটাই তার প্রথম গোল।

১৯তম মিনিট এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ফ্রি কিক ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে আটকে ব্যবধান দ্বিগুণ হতে দেননি মনিরুল।

গফুরভের গোলের পরই মুক্তিযোদ্ধার পাল্টা

৩৫তম মিনিটে প্রতি-আক্রমণে রবিনিয়োর লম্বা পাস ধরে গোলরক্ষককে একা পেয়ে যান আসরোর গফুরভ। অনায়াসে ব্যবধান দ্বিগুণ করেন উজবেকিস্তানের এই ফরোয়ার্ড।

দুই মিনিট পরই পাল্টা জবাবে ম্যাচ জমিয়ে তোলে মুক্তিযোদ্ধা। সোমা ওতানির লম্বা ক্রস বিপদমুক্ত করতে পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন কিংস গোলরক্ষক হামিদুর রহমান রিমন, কিন্তু লাফিয়ে উঠে শট নিতে চেয়েও পাননি বলের নাগাল। মোহাম্মদ রোমানের বুদ্ধিদ্বীপ পাস থেকে সহজে জাল খুঁজে নেন এমানুয়েল ইকেচুকে।

একটু পরই মনিরুলকে তুলে গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণকে নামায় মুক্তিযোদ্ধা।

সুমনের আচঁড়ের পর রবিনিয়োর পেনাল্টি মিস

এরপর গোলের খাতা খোলেন সুমন। রবিনিয়োর ফ্রি কিকে হেডে স্কোরলাইন ৩-১ করেন তিনি। ৫২তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পান রবিনিয়ো, কিন্তু তার স্পট কিক ফিরে পোস্ট কাঁপিয়ে।

নেমেই শ্রাবণের পরীক্ষা নেন দোরিয়েলতন

সবশেষ লিগ ম্যাচ দোরিয়েলতন বাইসাইকেল কিকে উপহার দিয়েছিলেন দর্শনীয় গোল। মুক্তিযোদ্ধা সংসদের বিপক্ষে ৬২তম মিনিটে সুমনের বদলি নেমেই তিনি পরীক্ষা নেন গোলরক্ষক শ্রাবনের। এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট ঝাঁপিয়ে আটকান মুক্তিযোদ্ধা সংসদ গোলরক্ষক।

পরে ৮৩তম মিনিটে টুটুল হোসেন বাদশার লং পাস অফসাইডের ফাঁদ ভেঙে নিখুঁত টোকায় ঠিকই গোল উৎসবে মাতেন তিনি।

শেষ দিকে কিংসকে কাঁপিয়ে দেয় মুক্তিযোদ্ধা সংসদ

৮৭তম মিনিটে বক্সের ভেতর থেকে বাঁ পায়ের বাকাঁনো শটে মুক্তিযোদ্ধা সংসদকে ম্যাচে ফেরান বুরুন্ডির ফরোয়ার্ড সোলেইমানি লেন্ড্রি।

পরের মিনিটে বক্সে আবু বকর ফাউলের শিকার হলে পেনাল্টি পায় তারা। এমানুয়েলের সফল স্পট কিকে ম্যাচে উত্তেজনা ফিরে নতুন করে, কিন্তু শেষ রক্ষা হয়নি মুক্তিযোদ্ধা সংসদের। 

গ্রুপের অন্য ম্যাচে মুন্সিগঞ্জে ফর্টিস একাডেমি ও চট্টগ্রাম আবাহনী গোলশূন্য ড্র করেছে। ৪ পয়েন্ট নিয়ে সেরা আটের পথে আছে চট্টগ্রাম আবাহনী। ১ পয়েন্ট ফর্টিসের।

মুক্তিযোদ্ধা সংসদের পয়েন্টের খাতাই খোলা হয়নি। একটি করে ম্যাচ বাকি আছে ‘বি’ গ্রুপের চার দলের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক