বাগেরহাটে শিশু সাংবাদিকদের দুই দিনব্যাপী কর্মশালা শুরু

কর্মশালায় অংশ নেয় জেলার বিভিন্ন উপজেলার ২০ ক্ষুদে সাংবাদিক।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2022, 11:29 AM
Updated : 21 Oct 2022, 11:29 AM

শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা-সমাধান ও মৌলিক সাংবাদিকতার ধারণা দিতে বাগেরহাটে হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

শুক্রবার সকালে বাগেরহাট শহরের একটি অভিজাত হোটেলে শিশু সাংবাদিকদের এই কর্মশালার উদ্বোধন হয়।

কর্মশালায় অংশ নেয় জেলার বিভিন্ন উপজেলার ১০ জন ছেলে ও ১০ জন মেয়ে ক্ষুদে সাংবাদিক। তারা সবাই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা ও দায়রা আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. নূরে আলম।

তিনি তার বক্তব্যে বলেন, “সাংবাদিকরা জাতির চতুর্থ স্তম্ভ। এই পেশায় যারা কাজ করবে তাদের সত্য ও ন্যায়ের পথে থাকতে হবে। তাহলে রাষ্ট্র সমাজ উপকৃত হবে।

“অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সবাইকে সোচ্চার থাকতে হবে। সেটা হতে পারে পরিবার থেকে। শিশুদের অপরাধমূলক কাজ থেকে দূরে থাকতে হবে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত তাই শিশু সঠিক শিক্ষা গ্রহণ করে সমাজ ও রাষ্ট্রের কল্যাণকর কাজে নিজেকে সমর্পণ করবে সেই প্রত্যাশা করছি।”

বিশেষ অতিথির বক্তব্যে বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও প্রবীণ সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার বলেন, “আজকে যে ২০ জন শিশু এই প্রশিক্ষণ গ্রহণ করছো তারা এই প্রশিক্ষণকে কাজে লাগিয়ে তোমাদের চারপাশে থাকা শিশুদের সমস্যা, সম্ভবনার কথা তুলে আনবে।

“সেই তথ্য তুলে ধরার একটা প্লাটফর্ম হলো হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। তোমরা এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে তা কাজে লাগিয়ে এখানে লেখালেখি করো তাহলেই প্রশিক্ষণ স্বার্থক হবে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বাগেরহাট প্রতিনিধি অলীপ ঘটকের সঞ্চলনায় আর বক্তব্য দেন, বাগেরহাট সদর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান উন্নয়নকর্মী রিজিয়া পারভীন ও হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রশিক্ষক ইমরান হোসেন রাকিব।

শনিবার কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দিবেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম। ইউনিসেফের প্রতিনিধি হিসেবে থাকবেন জুলহাস মোল্লা।

দুই দিনের এই কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে।