শিক্ষকের বিরুদ্ধে স্বাক্ষর জালের অভিযোগ

মাগুরায় এক স্কুল শিক্ষকের বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার স্বাক্ষর জাল করে জনবল নিয়োগের অভিযোগ উঠেছে।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2019, 04:22 PM
Updated : 13 March 2019, 04:31 PM

মহম্মদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন বাদী হয়ে বুধবার মহম্মদপুর থানায় মামলাটি দায়ের করেছেন।

আসামি হলেন মহম্মদপুর আরএসকেএইচ ইনস্টিটিউটের প্রধান শিক্ষক একেএম নাসিরুল ইসলাম।

মামলার বরাত দিয়ে বাদী আনোয়ার হোসেন বলেন, আরএসকেএইচ ইনস্টিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয়। গত কয়েক বছরে এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম নাসিরুল ইসলাম নানা দুর্র্নীতির মাধ্যমে সরকারি অর্থ লোপাট করেছেন।

“২০১৫ সালে জেলা শিক্ষা কর্মকর্তার স্বাক্ষর জাল করে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি জারির মাধ্যমে চারজন কর্মচারী নিয়োগ করে তাদের কাছ থেকে মোটা অংকের অর্থ আদায় করেছেন নাসিরুল ইসলাম।”

নিয়োগপ্রাপ্তরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকলেও গত চার বছর ধরে তাদের অনুকূলে বেতন বরাদ্দ দিয়ে সরকারি অর্থ আত্মসাৎ করা হচ্ছে অভিযোগ তুলে আনোয়ার বলেন, প্রধান শিক্ষক বিদ্যালয়ের শিক্ষকদের কাছ থেকে জাতীয়করণের নাম করে অন্তত ২৫ লাখ টাকা আদায় করেছেন।

মামলার বরাত দিয়ে তিনি আরও বলেন, বিদ্যালয়ের ৬২টি দোকান বিধিবহির্ভূতভাবে বরাদ্দের মাধ্যমে অর্থ গ্রহণ করে তা একাউন্টে জমা করেননি। চলতি শিক্ষা বছরে বিদ্যালয়টির ৬ষ্ঠ শ্রেণিতে ১৬০ জন শিক্ষার্থী ভর্তির কথা থাকলেও প্রধান শিক্ষক নাসিরুল ইসলাম একক সিদ্ধান্তে অবৈধ সুবিধা গ্রহণের মাধ্যমে অতিরিক্ত ৪৩ জন শিক্ষার্থী ভর্তি করেছেন।

বিদ্যালয়ের তহবিল থেকে গত এক বছরে নিজের ধূমপানের জন্য লক্ষাধিক টাকা ব্যয় করেছেন বলেও মামলায় অভিযোগ করা হয়, বলেন আনোয়ার।  

“বিদ্যালয়টির দুটি একাউন্ট যৌথ স্বাক্ষরে পরিচালিত হওয়ার কথা থাকলেও প্রধান শিক্ষক নাসিরুল ইসলাম জালিয়াতির মাধ্যমে একক স্বাক্ষরে সেখান থেকে অর্থ উত্তোলন করে তছরুপ করেছেন।”

আনোয়ার বলেন, মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার আসিফুর রহমান সম্প্রতি বিদ্যালয়ে আকস্মিক পরিদর্শনে গিয়ে প্রধান শিক্ষকের অনিয়ম দুর্নীতির বিষয় জানতে পেরে এ সংক্রান্ত কিছু নথিপত্র জব্দ করেন।

“পরে বিষয়টির যথাযথ তদন্তের উদ্যোগ নিলে উল্লেখিত অভিযোগের প্রমাণ মেলে, যার সূত্র ধরে মহম্মদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন বুধবার রাষ্ট্রীয় ও জনস্বার্থে মহম্মদপুর থানায় মামলাটি দায়ের করা হয়।”

এ ব্যাপারে নাসিরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করতে ফোন করা হলে তা বন্ধ পাওয়া যায়।

এ বিষয়ে মহম্মদপুর থানার ওসি রবিউল হোসেন বলেন, মহম্মদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেনের লিখিত এজাহারের ভিত্তিতে আরএসকেএইচ ইনস্টিটিউটের প্রধান শিক্ষক একেএম নাসিরুল ইসলামের বিরুদ্ধে মামলাটি দায়ের হয়েছে। পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য এটি আদালতে পাঠানো হচ্ছে।