নিষেধাজ্ঞায় ইলিশ ধরা: চাঁদপুরে ও বরিশালে ৪৩ জেলের কারাদণ্ড

জব্দ করা মাছ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

চাঁদপুর প্রতিনিধিবরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2022, 10:50 AM
Updated : 13 Oct 2022, 10:50 AM

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় চাঁদপুর ও বরিশালে ৪৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এর মধ্যে বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় অভিযান চালিয়ে ইলিশ ধরায় ৪১ জেলেকে আটক করে নৌ-পুলিশ।

চাঁদপুর নৌ-থানার ওসি মো. কামরুজ্জামান জানান, আটকদের মধ্যে ৩১ জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়। অপর ১০ জেলে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের মুচলেকা নিয়ে অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর, আনন্দ বাজার, পুরানবাজার, লক্ষীরচর, চিরারচর, বাশগাড়িসহ বিভিন্ন স্থানে এই অভিযান চালানো হয়।

তিনি আরও জানান, এসময় পাঁচটি জেলে নৌকা ও ১০ লক্ষ মিটার কারেন্ট জাল, ২৫ কেজি মাছ জব্দ করা হয়। জব্দ করা মাছ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

ওসি মো. কামরুজ্জামান জানান, ইলিশের উৎপাদন বাড়াতে মা মাছ রক্ষায় গত ৭ অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ব্যাপি মা ইলিশ সংরক্ষণ অভিযান চলছে। এসময় ইলিশ ধরা, পরিবহন, মজুত ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। এ সময়ে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর নৌ সীমানায় জেলেরা যাতে মাছ শিকার করতে না পারে, সেজন্য নৌ-পুলিশের বিভিন্ন ইউনিট সার্বক্ষণিক টহল দিচ্ছে।

বরিশালে ১২ জেলের এক বছর করে কারাদণ্ড

এদিকে বরিশালের মেঘনা ও শাখা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আটক ১২ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তারেক হাওলাদার বৃহস্পতিবার সকালে জেলেদের কারাদণ্ডের আদেশ দেন বলে হিজলা নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বুধবার বিকাল থেকে রাত ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ১৩ জেলেকে আটক করে নৌ-পুলিশ।

তাদের মধ্যে ১২ জেলেকে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনের ৫ (২) (খ) ধারার অপরাধের দায়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ১ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন। অপরজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাকে মুচলেকায় মুক্তি দেওয়া হয়।

পরিদর্শক বিকাশ আরও জানান, অভিযানে ২০ লক্ষ ৫০ হাজার মিটার জাল ও ৩০০ কেজি ইলিশ মাছ উদ্ধার করা হয়। মাছগুলো এতিমদের মাঝে বিতরণ এবং জব্দ করা জাল আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সাজা পরোয়ানায় ১২ জেলেকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয় বলে জানান এই পুলিশ কর্মকর্তা।