আলুর কৃত্রিম সংকট রোধে মাদারীপুরে হিমাগারে অভিযান

“জেলায় আলুর সংকট যাতে সৃষ্টি না করা হয় সেজন্য ‘মাদারীপুর কোল্ড স্টোরেজ’ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।”

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 09:14 PM
Updated : 3 Feb 2024, 09:14 PM

মাদারীপুরে আলু বাজার নিয়ন্ত্রণে হিমাগারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর ও ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার দুপুরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাঈনুদ্দিনের নেতৃত্বে শহরের বিসিক শিল্প নগরীতে ‘মাদারীপুর কোল্ড স্টোরেজ’ আলুর হিমাগারে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় কোল্ড স্টোরেজে আলুর ধারণ ক্ষমতা ও ব্যবসায়ীরা কী পরিমাণ আলু মজুদ রেখেছেন তা খতিয়ে দেখে দ্রুত বাজারে আলু বিক্রির নির্দেশ দেন ইউএনও।

ইউএনও মাঈনুদ্দিন বলেন, “বাণিজ্য মন্ত্রণালয় থেকে আলুর বাজার দর নির্ধারণ করে দেওয়া হয়েছে। বাজারে কোনো পাইকারি ব্যবসায়ী বা সংশ্লিষ্ট কেউ যদি আলুর কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশি মুনাফা করার চেষ্টা করেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

“এ জেলায় আলুর সংকট যাতে সৃষ্টি না করা হয় সেজন্য ‘মাদারীপুর কোল্ড স্টোরেজ’ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। সেইসঙ্গে বাজার নিয়ন্ত্রণের এই অভিযান অব্যাহত থাকবে।”

কোল্ড স্টোরেজের ব্যবস্থাপক আবদুল করিম বলেন, “আমাদের কোল্ড স্টোরেজে আলুর ধারণ ক্ষমতা ৯৫ হাজার বস্তা। বর্তমানে এখানে রয়েছে ৬০ হাজার বস্তা। এরমধ্যে ১৫ হাজার বস্তা বীজ আলু। এখান থেকে বাজারে কৃত্রিম সংকট করার সুযোগ নেই। তবে, কিছু পাইকার বেশি আলু মজুদ করেছেন। তারা দ্রুত আলু বাজারে বিক্রি করছেন।”

অভিযানে মাদারীপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস ও নিরাপদ খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]