গ্রিন পার্টির হেলসিংকি শাখার সহ-সভাপতি মজিবুর দফতরি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা মজিবুর দফতরি ফিনল্যান্ড ও ডেনমার্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 04:14 AM
Updated : 11 Jan 2023, 04:14 AM

ফিনল্যান্ডের ক্ষমতাসীন জোটের অন্যতম শরীক দল গ্রিন পার্টির হেলসিংকি শাখার সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিশ নাগরিক মজিবুর দফতরি। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দলের ৯ সদস্যের নতুন নির্বাহী কমিটি সর্বসম্মতিক্রমে মজিবুর দফতরিকে ওই পদে নির্বাচিত করে। কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন সাল্লা মেরিকুক্কা। 

রাজধানী হেলসিংকি এলাকায় ২০২৩ সালের এপ্রিলে অনুষ্ঠিতব্য ফিনল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনের ম্যানিফেসটো তৈরি, রাজনৈতিক কৌশল প্রণয়ন, প্রার্থী মনোনয়ন এবং নির্বাচনী প্রচারেরর কৌশল নির্ধারণ ও বাস্তবায়ন করা গ্রিন পার্টির এ নতুন কমিটির দায়িত্বের মধ্যে রয়েছে। 

ড. দফতরি বর্তমানে গ্রিন পার্টির ইমিগ্রেশন পলিসি ওয়ার্কিং গ্রুপের সদস্য এবং হেলসিংকি সিটি কাউন্সিলের সমতা বিধান ও বৈষম্যবিরোধী ওয়ার্কিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স করার পর ২০০৪ সালে ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসিতে পিএইচডি করেন মজিবুর দফতরি। তিনি একজন লেখক এবং শিক্ষা, পেশাগত উন্নয়ন ও মানবাধিকারের ওপর একজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ । 

পেশাগত জীবনে তিনি ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতা করেছেন। ২০১৮ সালে তিনি লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার ওপর কাজ করেন। 

পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স অ্যাট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন দফতরি। তিনি হিউম্যানিসট অ্যাসোসিয়েসন অব ফিনল্যান্ডের ট্রাস্টি এবং লন্ডনভিত্তিক ব্রিটিশ বাংলা নিউজ টিভি এবং নিউ সান নিউজ মিডিয়ার একজন টক শো হোস্ট।  

মজিবুর দফতরি বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে, গ্রিন পার্টির মত একটি অভিবাসীবান্ধব দল আমাকে নেতৃত্বের সুযোগ দিয়েছে। আমি ফিনিশ সমাজে বাংলাদেশি ইমিগ্র্যান্টসহ সকল ইমিগ্র্যান্টদের সমান সুযোগ, তাদের বিভিন্ন সমস্যার সমাধান এবং ধর্মীয়, সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে বিভিন্ন দাবি আদায়ে ভূমিকা পালন করব। সেজন্য আমি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড প্রবাসী সকল বাংলাদেশি ভাইবোনদের একান্ত সহযোগিতা কামনা করছি।“ 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক