নিউ ইয়র্কে শুরু হচ্ছে বাংলাদেশের ‘বিজনেস এক্সপো’

আসছে ২৩ সেপ্টেম্বর বিকেলে লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে তিনদিনের এ মেলা শুরু হবে, চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 05:54 PM
Updated : 10 Sept 2022, 05:54 PM

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্য ও বাংলাদেশে মার্কিন পণ্যের প্রসার এবং উভয় দেশে বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে নিউ ইয়র্কে শুরু হচ্ছে ‘বিজনেস এক্সপো’।

এ উপলক্ষে শুক্রবার জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত জানায় আয়োজক সংগঠন ‘ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’।

আয়োজক সংস্থাটির প্রেসিডেন্ট লিটন আহমেদ জানান, আসছে ২৩ সেপ্টেম্বর বিকেলে লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমে তিনদিনের এ মেলা শুরু হবে, চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। মেলার স্লোগান ‘এক্সপোর্ট-ইম্পোর্ট অপর্চ্যুনিটি ফর ইউএস-বাংলাদেশ সাসটেইনেবল ডেভেলপমেন্ট’।

সম্মেলন থেকে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, ‘দুটি দেশের ব্যবসায় নতুন ক্রেতা, সরবরাহকারি এবং বিনিয়োগ সৃষ্টির সুযোগ রয়েছে। সে আলোকে এই এক্সপো একটি বিটুবি ট্রেড শো, কনফারেন্স এবং নেটওয়ার্কিং ইভেন্ট। আমাদের লক্ষ্য, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ব্যবসায়ীদের রপ্তানী-প্রস্তুত পণ্য আন্তর্জাতিক বাজারে প্রসারিত করতে সহায়তা করা।’

আরও জানানো হয়, ‘এ মেলায় অংশগ্রহণের মাধ্যমে পেশাদার এবং শিল্প বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করা, মতবিনিময় এবং বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কে জানার অবাধ সুযোগ থাকবে।’

মেলায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ থেকে দুই শতাধিক প্রতিনিধি ও স্টেকহোল্ডার অংশ নেবেন বলে আশা করছেন আয়োজকরা। তারা জানান, মেলা উদ্বোধন করবেন বাংলাদেশের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে ইউএস সিনেটে মেজরিটি লিডার চাক শ্যুমার, নিউ ইয়র্ক স্টেটের গভর্নর ক্যাথি হকোল, সিটি মেয়র এরিক এডামস, কংগ্রেসওম্যান গ্রেস মেং ও স্টেট সিনেটর জন ল্যুকে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন মাসুদ এ খান, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর আবুবকর হানিপ, আয়োজক সংস্থার ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ডিভিশনের পরিচালক কাজী হেলাল আহমেদ, পরিচালনা পর্যদের সদস্য শেখ ফরহাদ, রিমন বিরটিজি এবং আব্দুল কাদের ভূইয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক