ভারত পাশে থাকায় শক্তিধররা নির্বাচন নিয়ে খেলার সাহস পায়নি: কাদের

কাদের বলেন, “ নির্বাচনের আগে অন্যান্য দেশের রাষ্টদূতরা যে পরিমাণ ছোটাছুটি করেছে, আমরা সেই ভূমিকায় ভারতকে দেখিনি।“

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 09:50 AM
Updated : 16 March 2024, 09:50 AM

প্রতিবেশি ভারত দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো ধরনের হস্তক্ষেপ করেনি বরং পাশে ছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ভারত পাশে থাকায় পৃথিবীর অনেক শক্তিধর দেশ অশুভ খেলা খেলতে সাহস পায়নি।

শনিবার দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলনে এ কথা বলেন ওবায়দুল কাদের। ভারতীয় হাই কমিশনার প্রণয় কুমার ভার্মা সম্মেলেনে উপস্থিত ছিলেন।

কাদের বলেন, “শত অপপ্রচারের মধ্যেও আমরা নির্বাচন করেছি। বলুক কেউ ভারত হস্তক্ষেপ করেছে? কেন হস্তক্ষেপ করবে? অন্যান্য দেশের রাষ্ট্রদূতরা যে পরিমাণ ছোটাছুটি করেছে, আমরা সেই ভূমিকায় ভারতকে দেখিনি। ভারতের হাই কমিশনার এই ধরনের ভূমিকায় যাননি।

“ভারতের কথা ছিল, বাংলাদেশের নির্বাচন বাংলাদেশ করবে, এতে অন্য কারও হস্তক্ষেপ করার অধিকার নাই। সত্যি বলতে কি ভারত আমাদের পাশে ছিল বলে দুনিয়ার অনেক শক্তিধর দেশ এখানে অশুভ খেলা খেলতে চাইলেও সাহস পায়নি।”

নির্বাচনবিরোধীরা আন্দোলনে ব্যর্থ হয়ে ভারত নিয়ে অপ্রচার করেছে বলে কাদের জানান।

তিস্তা চুক্তি নিয়ে 'আশাবাদী' ওবায়দুল কাদের সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দিয়ে বলেন, “গঙ্গা চুক্তিও কিন্তু আমরা করেছি। তিস্তা চুক্তির বিষয়ে আমি বলতে চাই ইতিবাচক অগ্রগতির আলোচনা হয়েছে। তবে আমাদের ধৈর্য ধরতে হবে। গায়ে পড়ে ভারতের সঙ্গে তিক্ততা করে এই সব সমস্যার সমাধান সম্ভব নয়।”

দেশের সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “মাইনরিটি ভাবনাটাই একটা দাসত্বের শেকড়। এই দাসত্বের শেকড় ভেঙে ফেলতে হবে। দাসত্ব কেন করবেন? মুসলিমের ভোট আর আপনার ভোটের মধ্যে কি কোনো পার্থক্য আছে?”

এ দেশের মুক্তি সংগ্রামে সব ধর্মের মানুষের অবদান আছে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিকের সভাপতিত্বে সাধারণ সম্পাদক চন্দ্রনাথ পোদ্দারের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ভারতের হাই কমিশনার প্রণয় কুমার ভার্মা, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।