বাইডেনের সেলফির ছবি গলায় বাঁধিয়ে রাখুন: কাদেরকে ফখরুল

“এত দেউলিয়া, এত নিঃস্ব হয়ে গেছেন আপনারা যে, বাইডেনের সঙ্গে একটা সেলফি তুলে এখন ঢাকঢোল পিটাচ্ছেন- আহা আমরা জিতে গেছি,” বলেন বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 12:35 PM
Updated : 9 Feb 2024, 12:35 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সেলফি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে কটাক্ষ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি সেই ছবিটি বাঁধাই করে গলায় ঝুলিয়ে রাখতে ক্ষমতাসীন দলের নেতাকে পরামর্শ দিয়েছেন।

রোববার দুপুরে রাজধানীতে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান স্মরণসভায় বিএনপি নেতা এই মন্তব্য করেন। তিনি বলেন, “এই সেলফি সরকারকে রক্ষা করতে পারবে না।”

শনিবার ভারতে জি টোয়েন্টি সম্মেলনে বাইডেনের এই সেলফির পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, “আমেরিকার দিকে তাকিয়ে ছিল তারা (বিএনপি)। একটা সেলফি দেখেই চোখ মুখ শুকিয়ে গেছে তাদের। রাতের ঘুম শেষ হয়ে গেল।”

এই বক্তব্যকে জাতির জন্য ‘দুভার্গ্য’ উল্লেখ করে ফখরুল বলেন, “এখন আমার পরামর্শটা আপনি (ওবায়দুল কাদের) নেবেন। সেলফির এই ছবিটা বাঁধিয়ে ওইটা গলার মধ্যে ঝুলিয়ে ঘুরে বেড়ান। এটা আপনাদেরকে যথেষ্ট সাহায্য করবে। বুঝানোর চেষ্টা করুন… আমেরিকার বাইডেন আমাদের সঙ্গে আছেন।”

ফখরুল বলেন, “এত দেউলিয়া, এত নিঃস্ব হয়ে গেছেন আপনারা যে, বাইডেনের সঙ্গে একটা সেলফি তুলে এখন ঢাকঢোল পিটাচ্ছেন- আহা আমরা জিতে গেছি।

“অথচ আপনার প্রধানমন্ত্রী কয়েকদিন আগে বললেন যে, সেন্ট মার্টিন দ্বীপ দিচ্ছেন না, সেজন্য নাকি আমেরিকা তাকে ক্ষমতা থেকে সরাতে চায়। …এখন এই (সেলফি) দেখে কী বুঝব আমরা? আপনি সেন্ট মার্টিন দ্বীপ দিয়ে দিয়েছেন…।”

বাংলাদেশের মানুষ ভোটের মাধ্যমে জেতাবে মন্তব্য করে ফখরুল বলেন, “সেই ভোটটা ঠিক মতো হওয়ার ব্যবস্থা করেন। তা না হলে কোনো বাইডেনেই আপনাদের রক্ষা করতে পারবে না, সেলফিও রক্ষা করতে পারবে না। খুব পরিষ্কার কথা।

“যদি জনগণ ভোট দিতে না পারে, তাহলে জনগণ কখনো আপনাদেরকে ক্ষমা করবে না, আপনারা ক্ষমতায় টিকেও থাকতে পারবেন না।”

সেলফির জন্যে র‌্যাবর ওপর নিষেধাজ্ঞা উঠে যায়নি, ভিসানীতির পরিবর্তন হয়নি, মন্তব্য করে ফখরুল বলেন, “সুতরাং ভেবে চিন্তে কথা বলবেন। কথাগুলো আপনারা বলেন ভেবে চিন্তে বলেন না।

“বাইডেন বা আমেরিকা গণতন্ত্রের পক্ষের শক্তি। খুব পরিষ্কার করে বলেছে তারা তারা বাংলাদেশে একটা সুষ্ঠু, অবাধ নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়। তারা বলেছে, ‘আমরা এখানে একটা সকল দলের অংশগ্রহণে ভালো নির্বাচন দেখতে চাই’।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)