বিএনপি নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের নিত্য কাজ: ফখরুল

“দেশে বিরোধী দল ও ভিন্নমত প্রকাশকারী মুক্তিযোদ্ধাদেরকেও জুলুম-নির্যাতনের হাত থেকে রেহাই দেওয়া হচ্ছে না,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 05:04 PM
Updated : 5 March 2024, 05:04 PM

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদকে কারাগারে পাঠানোয় উদ্বেগ প্রকাশ করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিরোধী দলের নেতা-কর্মীদের কারাগারে পাঠানো এখন প্রতিদিনের কাজ হিসেবে নিয়েছে সরকার।

মঙ্গলবার বিকালে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। এদিনই নাশকতার মামলায় বিএনপি নেতা হাফিজের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠায় আদালত।

ফখরুল বলেন, “৭ জানুয়ারি ডামি নির্বাচনের পর রাষ্ট্রক্ষমতা দখলকারী আওয়ামী শাসকগোষ্ঠী ক্ষমতার দম্ভে ধরাকে সরা জ্ঞান করছে। বিএনপির শীর্ষ নেতারা থেকে শুরু করে বিরোধীদলগুলোর সব পর্যায়ের নেতাকর্মীদের মিথ্যা মামলায় জামিন নামঞ্জুর ও কারাগারে প্রেরণের ঘটনাকে সরকার গণতন্ত্রকামী রাজনীতিবিদদের জন্য প্রযোজ্য করেছে।

“বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ এবং শীর্ষ নেতারাসহ সব পর্যায়ের নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর ঘটনাকে এখন প্রতিদিনের কাজ হিসেবে নিয়েছে সরকার।”

দিল্লিতে হাঁটুর চিকিৎসা করিয়ে দুমাস পর রোববার দেশে আসেন হাফিজ। ওইদিনই তার আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু বিমানবন্দরের ভেতরে অনেকটা সময় লেগে যাওয়ায় সেদিন আর আদালতে যাওয়া হয়নি হাফিজের।

বিএনপি মহাসচিব বলেন, “মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ একজন বীর মুক্তিযোদ্ধা। ’৭১ এর স্বাধীনতা যুদ্ধে হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে যে সাহসী ভূমিকা পালন করেছেন তা জাতির নিকট চিরস্মরণীয় থাকবে।

“তিনি বর্তমানে ভীষণ অসুস্থ, কিছুদিন আগে বিদেশ থেকে হাঁটুর অপারেশন শেষে দেশে ফিরেছেন। ঠিকমতো হাঁটাচলা করতে পারছেন না। অথচ মিথ্যা মামলায় তার মতো একজন বীর মুক্তিযোদ্ধার জামিন নামঞ্জুরের ঘটনায় আবারও প্রমাণিত হলো যে, দেশে বিরোধী দল ও ভিন্নমত প্রকাশকারী মুক্তিযোদ্ধাদেরকেও জুলুম-নির্যাতনের হাত থেকে রেহাই দেওয়া হচ্ছে না।”

অবিলম্বে হাফিজ উদ্দিনের নিঃশর্ত মুক্তি চেয়ে ফখরুল বলেছেন, “দখলদার আওয়ামী শাসকগোষ্ঠী যে মুক্তিযুদ্ধ এবং জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বে বিশ্বাস করে না- তা মেজর হাফিজের মতো একজন অসুস্থ বীর মুক্তিযোদ্ধার জামিন বাতিল করে কারাগারে প্রেরণের মাধ্যমে সেটি প্রমাণিত হলো।

“বর্তমানে দেশে আইনের শাসন ও সুশাসন নেই বলেই গণতান্ত্রিক সংগ্রামে অংশগ্রহণরত নেতাকর্মীরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। দুঃশাসন প্রলম্বিত করার জন্যই দেশে ভীতি ও আতঙ্কের বিস্তার ঘটানো হচ্ছে।”

আরও পড়ুন

Also Read: জামিন নাকচ, দণ্ডিত হাফিজ কারাগারে