রংপুর সিটি ভোট ২৭ ডিসেম্বর

ভোট নেওয়া হবে ইভিএমে, কেন্দ্রে কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 08:29 AM
Updated : 3 Nov 2022, 08:29 AM

আগামী ২৭ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ ঠিক করে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের পরিকল্পনা সাজাচ্ছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের নবম সভা শেষে ইসি সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নির্বাচন কমিশনাররা সভায় অংশ নেন।  

ইসি সচিব বলেন, “সভায় বিস্তারিত আলোচনার পর রংপুর সিটির নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। আগামী ২৭ ডিসেম্বর মঙ্গলবার রংপুর সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। “

ভোটের বিস্তারিত তফসিল পরে ঘোষণা করা হবে বলে জানান জাহাঙ্গীর আলম।

Also Read: ডিসেম্বরের শেষে রংপুর সিটিতে ভোট

এদিনের সভায় স্থানীয় সরকারের কিছু নির্বাচন ও উপনির্বাচনের বিষয়েও আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, “আগামী ২৯ ডিসেম্বর ৫ পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনে উপনির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।“

এই পাঁচটি পৌরসভা হল- রাজশাহীর বাঘা, দিনাজপুরের বিরল, পঞ্চগড়ের বোদা, ফরিদপুরের আলফাডাঙ্গা এবং নাটোরের বনপাড়া।

জাহাঙ্গীর আলম বলেন, “সভায় সিদ্ধান্ত হয়েছে, রংপুর সিটি ও পৌরসভাগুলের নির্বাচনে ভোটাররা ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেবেন। ওইদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এছাড়া ভোটকেন্দ্রে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরাও বসানো হবে।”

রংপুর সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর । প্রথম সভা হয় ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই রংপুর সিটির মেয়াদ শেষ হচ্ছে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

স্থানীয় সরকার সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে ভোট করতে হয়। সে অনুযায়ী গত ১৯ অগাস্ট থেকে রংপুর সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।