চাণক্য বাড়ৈ’র গল্পের বই ‘আলোর পরি’

চাঁদের সঙ্গে পৃথিবীর সম্পর্ক, জোছনা, আলোর গতি এসব আপাত জটিল বিষয়গুলো সহজ করে তুলে ধরা হয়েছে এই বইয়ে।

কিডজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2024, 06:11 PM
Updated : 8 Feb 2024, 06:11 PM

শরতের এক রাতে যখন শিউলি ফুলগুলো পাপড়ি মেলেছে, তখন আলোর ডানায় ভর করে তাদের মাঝখানে নেমে আসে আলোর পরি। তার নাম জোছনা।

শিউলি ফুলগুলোর সঙ্গে জোছনার মিতালি হয়। নিজের মধ্যে শুরু হয় মিষ্টি আলাপন। জোছনা বলে চাঁদের কথা, শিউলি ফুলগুলো বলে পৃথিবীর কথা। এইভাবে চাঁদ আর পৃথিবীর সম্পর্কে বলা হয়ে যায় অনেক কথা। রাত বাড়তে থাকে।

একসময় সূর্য উঁকি দিতে শুরু করে পুবের আকাশে। জোছনার বিদায়ের সময় এসে যায়। এদিকে শিউলি ফুলগুলোও শুরু করে কান্না। কারণ, তাদেরও ঝরে যাওয়ার সময় এসে গেছে। সারা রাতের বন্ধুত্ব শেষ হয় এক বিষাদ জাগানিয়া আবহে।

‘আলোর পরি’ গল্পের বইয়ের মাধ্যমে কৌতূহলী শিশুরা গল্পে গল্পে চাঁদ সম্পর্কে প্রাথমিক ধারণা পাবে। চাঁদের সঙ্গে পৃথিবীর সম্পর্ক, জোছনা, আলোর গতি এসব আপাত জটিল বিষয়গুলো সহজ করে তুলে ধরা হয়েছে এই বইয়ে। শরতের শিউলি ফুলের সঙ্গে জোছনা নামের আলোর পরিদের কথোপকথনের মধ্য দিয়ে সহজ ভাষায় শিশুদের উপযুক্ত করে উপস্থাপন করা হয়েছে গল্পটি।

গল্পের ফাঁকে ফাঁকে রয়েছে অসাধারণ কিছু ছবি। তুলির আঁচড়ে গল্পটি আরও রঙিন ও দৃশ্যময় হয়ে উঠেছে। ছবি ও গল্প, দুটোই শিশুদের আকৃষ্ট করবে। প্রচ্ছদ এবং এর দৃষ্টিনন্দন ছবিগুলো এঁকেছেন রেহনুমা প্রসূণ। বিভিন্ন ম্যাগাজিনে ছবি আঁকেন তিনি। মূলত কমিকস আর ছোটদের বইয়ে ছবি আঁকতে তিনি বেশি পছন্দ করেন। 

‘আলোর পরি’ গল্পের লেখক চাণক্য বাড়ৈ। তিনি মূলত কবিতা লেখেন। কবিতার জন্য পেয়েছেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার। তার কয়েকটি উপন্যাস পাঠকপ্রিয়তাও পেয়েছে। ছোটদের জন্য লিখেছেন ছড়ার বই ‘এলিয়েন’।

‘আলোর পরি’ বইটি প্রকাশিত হয়েছে ‘পেন বুকস পাবলিকেশন’ থেকে। পাওয়া যাবে বইমেলার শিশু চত্বরে ৫৪ নম্বর স্টলে। এছাড়া প্রসিদ্ধ পাবলিশার্সের ৪৯২-৪৯৩ নম্বর স্টলেও বইটি পাওয়া যাবে। 

এর স্বত্বাধিকারী প্রদীপ রায় বলেন, “শিশুদের জন্য এটি একটি শিক্ষণীয় বই। শিক্ষার পাশাপাশি গল্পে এবং ছবিতে শিশুরা আনন্দ পাবে, সেই বিশ্বাস নিয়েই আমি বইটি প্রকাশ করতে আগ্রহী হয়েছি। এর সুন্দর কাগজ, বাঁধাই এবং ছাপা সত্ত্বেও শিশুদের কথা ভেবে বইটির মূল্য হাতের নাগালে রাখার চেষ্টা করেছি।”

বইটির মূল্য রাখা হয়েছে ১২০ টাকা। মেলা থেকে এটি ২৫% ছাড়ে কেনা যাবে।