শাকিব খানকে সবাই ‘গ্যাঁড়াকলে’ ফেলতে চাইছে: মালেক আফসারী

দুশ্চিন্তায় শাকিব খান নতুন সিনেমার ঘোষণা দিতে পারছেন না, বলছেন এই চলচ্চিত্র নির্মাতা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 11:11 AM
Updated : 11 Sept 2022, 11:11 AM

“শাকিব খানকে সবাই গ্যাঁড়াকলে ফেলতে চাইছে। তার জন্য দোয়া করবেন। সে অনেক গ্যাঁড়াকলে আছে।”

এই মন্তব্য এল চলচ্চিত্র নির্মাতা মালেক আফসারীর কাছ থেকে, যার গোটা পাঁচেক সিনেমায় নায়ক হয়েছেন শাকিব খান।

বাংলাদেশের চলচ্চিত্র জগতের চলমান ঘটনাবলি নিয়ে নিয়মিত ইউটিউবে ভিডিও আপলোড করেন মালেক আফসারী। শনিবার তেমনই এক ভিডিওর বিষয়বস্তু হয়ে ওঠেন শাকিব খান।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেয়েছেন ঢাকাই চলচ্চিত্রের গত এক দশকের সবচেয়ে ব্যবসাসফল নায়ক শাকিব খান।

বিষয়টি সামনে এনে মালেক আফসারী বলেন, “এরকম একটা গ্রিন কার্ডের স্বপ্ন দেখে মফস্বলের একটা যুবক। শাকিব খান কেন করবে? শাকিব খান কি বোঝে না? নিশ্চয় বোঝে। আসলে ঢাকার পরিবেশ তার জন্য ভালো ছিল না। তার অনেক আপনজন পর হয়ে গেছে।”

আফসারী দাবি করেন, এটা হয়েছে ২০১৯ সালে পাসওয়ার্ড সিনেমা মুক্তির পর। তার আগ পর্যন্ত ‘ভালো ছিল’।

“পাসওয়ার্ড মুক্তি পেল। পাসওয়ার্ড-টু আর হল না। মহামারী আসল, সব কাজ বন্ধ। মহামারী শেষে শাকিব খান একটা অনুষ্ঠানে অংশ নিতে আমেরিকা গেলেন। গ্রিন কার্ড নিয়ে নয় মাস পর দেশে ফিরলেন। দেশে ফিরে সাংবাদিকদের বললেন, ‘আমেরিকা আর বাংলাদেশের দিন-রাতের হিসাবে তারতম্য আছে। দুই তিনদিন ঘুমব। এরপর নতুন খবর দে।”

সেই ‘নতুন’ খবর আর না পাওয়ার কথা তুলে এই চলচ্চিত্র নির্মাতা বলেন, “তারপর আমরা কিন্তু আর কিছু দেখলাম না। দেখলাম, তিনি তথ্য মন্ত্রণালয়ে গেছেন। তার প্রযোজনায় সরকারী অনুদানপ্রাপ্ত সিনেমা ‘মায়া’র কাজে।”
এই সময় শাকিব খান কোনো দুশ্চিন্তায় পড়েন বলে দাবি করেন আফসারী।

সম্প্রতি একটি সিনেমার মহরতে প্রযোজক মো. ইকবাল নায়ক শাকিব খানকে ইঙ্গিত করে বলেছিলেন, “যে গল্পই বোঝে না; সে কিসের সুপার স্টার?”

ওই কথার রেশ টেনে মালেক আফসারী বলেন, “আমি শাকিব খানের জায়গায় থাকলে দেশে ফিরে ইকবালকে ফোন দিতাম। বলতাম, ভাইজান বাসায় আসেন। সামনাসামনি বসে কথা বলি।

“ইকবাল আপনার সবচেয়ের কাছের মানুষ। সে পর হয়ে গেল! প্রযোজক খোরশেদ আলম খসরু পর হয়েছে কি না আমি জানি না। এই মানুষদের পর হতে দেবেন কেন? তারা আপনার কাছে ছবি চায়। আপনে বোঝেন না কেন?”

সবশেষে শাকিব খানকে সিনেমায় ফেরার অনুরোধ জানিয়ে তিনি বলেন, “আমি আপনাকে কী বোঝাব। আপনি সবই বোঝেন। বহুত সমঝদার লোক। সব সমস্যা কাটায়া ওঠেন।

“কী সমস্যা আপনার? পাঁচটা ছবি আপনার সঙ্গে করেছি। আমি জানি, আপনি সাংঘাতিক ভদ্র মানুষ। ১০ দিনের মধ্যে নতুন ঘোষণা দেবেন বলেছিলেন। মাস পার হয়ে যাচ্ছে প্রায়। সে ঘোষণা কই?

“আপনি শান্তিপ্রিয় মানুষ। এতসব প্রেশার মাথায় নিতে চান না। কিন্তু বিভিন্ন রকম প্রেশার আপনার মাথায়। এজন্য নতুন সিনেমার ঘোষণা দিতে পারছেন না। মায়া সিনেমার ঘোষণা দিয়ে দেন। পূজা চেরিকে নিয়ে করবেন, নুসরাত ফারিয়ার সঙ্গে করবেন, নাকি বুবলির সঙ্গে করবেন? যাকে নিয়ে খুশি সিনেমা করেন। ঘোষণা দিয়ে দেন।”

“তবে আগে যেহেতু বলেছিলেন, ‘মায়া সিনেমায় পূজা চেরি কাজ করবেন’। পূজা চেরিকে নিয়েই কাজ করেন। এটা তার অধিকার,” বলেন আফসারী।

ভিডিও থেকে বিদায় নেওয়ার সময় দর্শকের উদ্দেশে এই চলচ্চিত্র নির্মাতা বলেন, “সবাই দোয়া করবেন। শাকিব খান অনেক গ্যাঁড়াকলে আছে। সবাই গ্যাঁড়াকলে ফেলার চেষ্টা করছে। ভেতরে ভেতরে অনেক কিছু হচ্ছে। আমি এগুলো খুলে বলতে পারব না।”

ভিডিও দেখার পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে মালেক আফসারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আর কোনো কথা বলতে রাজি হননি। শাকিব খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

এই ঘর এই সংসার, মৃত্যুর মুখে, লাল বাদশা, আমি জেল থেকে বলছি, ফুল অ্যান্ড ফাইনাল, পাসওয়ার্ডসহ বেশ কিছু ব্যবসাসফল সিনেমা বানিয়েছেন মালেক আফসারী। শাকিব খান তার পরিচালনায় মনের জ্বালা, ফুল অ্যান্ড ফাইনাল, পাসওয়ার্ডসহ ছয়টি সিনেমায় অভিনয় করেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক