অভিনয় ‍শুরুর তিন যুগ পর বেতার নাটকে চিত্রলেখা

‘বেতারে প্রথমবার অভিনয় করব, এজন্য ভীষণ আনন্দ হচ্ছে,’ বললেন চিত্রলেখা গুহ।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 08:20 AM
Updated : 18 Sept 2022, 08:20 AM

ক্যারিয়ারের ৩৬ বছর পার করে বাংলাদেশ বেতারে শিল্পী হিসেবে তালিকাভুক্ত হলেন চিত্রলেখা গুহ, প্রথমবারের মত এ মাধ্যমের নাটকেও তিনি অংশ নিতে যাচ্ছেন। 

আসছে সোমবার বেতারে তার প্রথম নাটক ‘সুকন্যা’র রেকর্ডিং হবে জানিয়ে চিত্রলেখা গুহ বললেন, “বেতারে প্রথমবার অভিনয় করব, এজন্য ভীষণ আনন্দ হচ্ছে।” 

চট্টগ্রামের নাট্য সংগঠন অঙ্গন থিয়েটারের হয়ে ১৯৮৬ সালে প্রথম মঞ্চে অভিনয় করেন নন্দিত এই শিল্পী। ১৯৮৯ সালে ঢাকার মঞ্চনাটকে যুক্ত হন থিয়েটার আরামবাগে। টেলিভিশনে অভিনয় ক্যারিয়ার শুরু হয় এর পরের দশকে, ১৯৯৩ সালে।

চিত্রলেখা অবশ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসাবে ১৯৮৬ সালেই বেতারে তালিকাভুক্ত হয়েছিলেন। অভিনয়শিল্পী হিসেবে এতবছর পর কেন তালিকাভুক্ত হলেন জানতে চাইলে গ্লিটজকে তিনি বলেন, “আশির দশকে নিয়ম ছিল, সংগীতশিল্পী হিসাবে তালিকাভুক্ত হলে অভিনয়শিল্পী হিসাবে তালিকাভুক্ত হওয়া যাবে না। আমিও আসলে আর কখনও চেষ্টা করিনি। বেতার থেকেও আমাকে কখনো ডাকা হয়নি। এসব কারণে এতদিন তালিকাভুক্ত হওয়া হয়নি।”

বেতারের কর্মকর্তা যাত্রী ফেরদৌসীর আগ্রহের কারণেই এবার তালিকাভুক্তি হল জানিয়ে চিত্রলেখা বলেন, “বলা যায় ওর কারণেই…। সব প্রক্রিয়া সম্পন্ন করেছে যাত্রী। আমি বৃহস্পতিবার এসে তালিকাভুক্তির চিঠি নিয়েছি।”

বিভিন্ন বিজ্ঞাপনচিত্রে কণ্ঠ দেওয়ার অভিজ্ঞতার থাকলেও বেতারে এই প্রথম বলে জানালেন চিত্রলেখা গুহ। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক